আমরা আপনাকে ছোট শহরগুলির বড় এবং বড় যানবাহন সম্পর্কে বলব। একটি নতুন প্রতিবেদনে জানা গেছে যে কোভিডের পর থেকে সাধারণ মানুষ খুব ভেবেচিন্তে টাকা খরচ করলেও, ভারতের ছোট শহরগুলিতে ল্যাম্বরগিনি গাড়ির বিক্রিতে ব্যাপক উল্লম্ফন ঘটেছে। এখন প্রতি সপ্তাহে ভারতে একটি নতুন ল্যাম্বরগিনি গাড়ি বিক্রি হয়। একটি ল্যাম্বরগিনি গাড়ির দাম 4 থেকে 6 কোটি রুপি।
ছোট শহরে বড় গাড়ি
ল্যাম্বরগিনি এই বছর ভারতে 52 টিরও বেশি গাড়ি বিক্রি করেছে। অর্থাৎ প্রতি সপ্তাহে একজন ভারতীয় একটি ল্যাম্বরগিনি কিনেছেন। এখানে আশ্চর্যের বিষয় হল যে এই যানবাহনগুলি কিনেছেন 25 শতাংশ লোক লুধিয়ানা, জয়পুর, ইন্দোর, কানপুর, গুয়াহাটি এবং সুরাতের মতো ছোট শহর থেকে এসেছেন, যার জন্য বিশ্বাস করা হয় যে নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্তরা এই শহরগুলিতে বাস করে। . এখানকার বেশিরভাগ মানুষই কেবল সাইকেল থেকে বাইক নেওয়ার স্বপ্ন দেখে। কিন্তু এই খবর থেকে বোঝা যায় ছোট শহরে বড় গাড়ি থাকা এখন স্ট্যাটাস সিম্বল হয়ে দাঁড়িয়েছে।
আজকের এই খবর থেকে আপনি দুটি জিনিস শিখতে পারেন। একটি হল কোভিডের পরে, ভারতের মানুষ ইওলো মন্ত্র গ্রহণ করেছে। ইংরাজী ভাষায় YOLO মানে You Only Live One অর্থাৎ আপনি জীবনে একবারই বাঁচেন। কোভিড আসার পর থেকে অনেকেই এটি অনুসরণ করতে শুরু করেছে। কারণ এই মহামারীতে মানুষ বুঝতে পেরেছে যে জীবন ক্ষণস্থায়ী, অর্থাৎ মুহূর্তের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। কিন্তু মৃত্যু সুনিশ্চিত এবং মৃত্যু সময়ানুবর্তী অর্থাৎ সময়ানুবর্তী। অতএব, মৃত্যু না আসা পর্যন্ত, তার আগে প্রতিদিন বেঁচে থাকুন এবং জীবন একবারই আসে এই ভেবে বাঁচুন।
পকেট নেই, জীবন মেনে চলা মানুষ
কোভিডের আগে মানুষ বলত জীবন অনেক বড়। ভবিষ্যতে তারা একটি দামী এবং বড় বাড়ি কিনবে বা একটি বড় বাড়ি কিনবে বা কিছু বড় কাজ শুরু করবে। তার আলোচনায় ভবিষ্যতের পরিকল্পনা ছিল। কিন্তু আজ সময় পাল্টেছে। এখন লোকেরা বলে না যে তারাও একদিন ল্যাম্বরগিনি কিনবে, তবে তারা ল্যাম্বরগিনি কিনবে যদিও এর জন্য তাদের আরও বেশি দামে ব্যাংক থেকে ঋণ নিতে হয়। অর্থাৎ এখন মানুষ পকেট থেকে নয়, জীবন অনুযায়ী চলার চেষ্টা করছে। কারণ তারা জানে জীবন কখনো স্থায়ী হবে না। আজকের মানুষ বর্তমানের মধ্যে বাস করে।
এই খবরের দ্বিতীয় শিক্ষা হলো, এখন ছোট শহরগুলোর আকাঙ্খাও বড় আকার নিচ্ছে। আগে দিল্লি, মুম্বইয়ের মতো বড় শহরে ট্রাফিক সিগন্যালে বিলাসবহুল গাড়ি থামত, তখন লোকেরা বলত বাহ কী গাড়ি। কয়েক দশক আগেও এ ধরনের যানবাহন দেখতে রাস্তায় মানুষ জড়ো হতো। কিন্তু সময়ের সাথে সাথে রাস্তায় এমন যানবাহন দেখা সাধারণ হয়ে উঠেছে। তাই এসব যানবাহনের প্রতি আকর্ষণ কমতে থাকে এসব বড় শহরে মানুষের মধ্যে। কিন্তু ছোট শহরগুলোতে এই আকর্ষণ এখনো আছে। আজ, দিল্লি এবং মুম্বইয়ের মতো শহরে, মানুষ একবার দামি গাড়ি দেখলে উপেক্ষা করতে পারে, কিন্তু কানপুর এবং লুধিয়ানার মতো ছোট শহরে এত বড় গাড়িকে উপেক্ষা করা সহজ নয়।
Post a Comment
যুক্তি সংগত কথা বলুন.................