বাংলাদেশের কুমিল্লায় একদিনে ৩০টি সরস্বতী প্রতিমা ভাংচুর হয়েছে যা প্রধান কোন মিডিয়া প্রচার করেনি।

"অসহিষ্ণু ভারতের কারণে অস্থির হবে উপমহাদেশও"। এই শিরোনামে বাংলা ট্রিবিউনে একটা কলাম দেখলাম। এটা একক ব্যক্তি বিশেষ কারোর মতামত নয়, এটা আসলে বাংলাদেশের সমস্ত মিডিয়ার, বুদ্ধিজীবী সমাজের কথা। আমি নিজেও এই বিষয়ে একমত। ভারত সাম্প্রদায়িক অসহিষ্ণু হলে উপমহাদেশে তার প্রভাব পড়বেই। কিন্তু পাকিস্তান বাংলাদেশ অসহিষ্ণু হলে উপমহাদেশ অসহিষ্ণু হবে না? 

গেল সপ্তাহের কথাই ধরুন,  পাকিস্তানে এক হিন্দু মেয়েকে উঠিয়ে নিয়ে মুসলমান বানিয়ে বিয়ে করা হয়েছে। এই ঘটনা ভারতে কোন মুসলমান মেয়ের উপর ঘটলে ভারতের প্রগতিশীলরা ভারতের সাম্প্রদায়িক অসহিষ্ণুতা বিশ্ববাসীর কাছে তুলে ধরত। ভারত অসহিষ্ণু হয়ে যাচ্ছে এটা বিশ্বকে  জানিয়েছে ভারতীয় মিডিয়ার। সেক্যুলাররা ক্ষোভে ফেটে পড়েছে। আমার মূল আলোচনা উপমহাদেশের প্রগতিশীলদের নিয়ে। মৌলবাদীর কথা বাদ। বাংলাদেশ পাকিস্তানের তথাকথিত প্রগতিশীলরা নিজ দেশের অসহিষ্ণুতাকে গোপন করেন কেন?  

বাংলাদেশের কুমিল্লায় একদিনে ৩০টি সরস্বতী প্রতিমা ভাংচুর হয়েছে যা প্রধান কোন মিডিয়া প্রচার করেনি। কাদিয়ানী মুসলমানদের নিরাপত্তাহীনতা নিয়ে কোন শব্দ কেউ করছে না। আহমদ শফীর মত মৌলবাদীকে বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে ক্ষমতায়ন করেও মোদীর মত এক কাতারে আসতে পারেনি। পাকিস্তান বাংলাদেশে ইসলামী মৌলবাদীরা রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা পাবে, সংখ্যালঘুরা নির্যাতিত হবে তাতে উপমহাদেশ অস্থির হবে না! কেউ মদিয়া সনদে দেশ চালিয়েও মোদী একা মৌলবাদী! পাকিস্তানে খ্রিস্টান হিন্দুদের ব্লাসফেমিতে ফাঁসিয়েও উপমহাদেশ অসহিষ্ণু হয় না! 

ভারতের মুসলমান নির্যাতিত হলে নাকি বাংলাদেশ পাকিস্তানে মৌলবাদ বৃদ্ধি পাবে!  তাহলে পাকিস্তান বাংলাদেশে হিন্দু খ্রিস্টান নিপীড়ন বৃদ্ধি পেলে ভারতে কেন মৌলবাদ বৃদ্ধি পাবে না? ভারতে আসাদউদ্দিন ওয়াসিস নামের একজন মৌলবাদী নেতা আছে যে হিন্দু উপর আক্রমণ করার হুমকি পর্যন্ত দিয়েছে। শার্জিল ইমামের মত প্যান ইসলামিক ছাত্রনেতা আছে এরকম একটি উদাহরণ পাকিস্তান বাংলাদেশে দেখানো যাবে? সবচেয়ে বড় কথা ভারতের সেক্যুলার মিডিয়া,  বুদ্ধিজীবীই যথেষ্ট মৌলবাদীদের জন্য। বাংলাদেশে মুসলিমবাদী মিডিয়া, বুদ্ধিজীবীরা বরারবই বাংলাদেশকে অসাম্প্রদায়িক লেবেল দেয়। প্রিয়া সাহাকে এরাই আক্রমণ করেছিল সবচেয়ে বেশি। সংখ্যালঘু নির্যাতনের দাবী নাকি দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র! যে দেশে মোল্লাদের ভয়ে সিলেবাস থেকে হিন্দু লেখকদের লেখা সরি ফেলতে হয় তারাই নাকি অসাম্প্রদায়িক! এরাই কলাম লেখে ভারত অসহিষ্ণু হলে উপমহাদেশ অস্থির হবে! নিজেরা গণিমতের মাল খেয়ে ঋত্বিক ঘটকের বাড়ি দখল করে তার নাম নিশানা মুছে দিতে চায় তারাই ভারতের পাছায় গু খুঁজে বেড়ায়!

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted