ধর্মের সংগে রাজনীতির অভাবনীয় মেল বন্ধন।

"আবার লিখছি"
মৃনালানন্দ  হিন্দু

আমি আর লিখবো না বলেছি। তাই আমার অনেক অনুরাগী একটু দুঃখ পেয়েছেন। কাউকে দুঃখ দেওয়া আমার কষ্টের।



হিন্দু সংগঠন কেনো???? 

ইতিহাস পড়ে যেটুকু বোধ হয়েছে, তাতে বুঝেছি, যে কোনো ধর্ম যদি রাজনৈতিক আনুকুল্য না পায় তাহলে সেই ধর্ম বিস্তার লাভ করে না। বিস্তার লাভ করলেও একদিন শেষ হয়ে যায়। দেখা যাক কোন ধর্ম বিস্তার লাভ করলো আর কোন ধর্ম মিলিয়ে গেলো তার হিসাব করা যাক। 

আমাদের বৈদিক ধর্মের উৎপত্তি সিন্ধু- সরস্বতীর অববাহিকায় প্রায় দশ হাজার বছর আগে। এবং ক্রমে তার বিস্তার লাভ করে ভারতের দক্ষিনে , উত্তর পশিমে আফগানিস্তান ছাড়িয়ে আমুদরিয়ার অববাহিকা এবং উত্তর পুর্বে মধ্য এশিয়ার দেশগুলিতে, উজবেকিস্তান তুর্মেনিস্তান ইত্যাদি।বৈদিক দর্শন প্রচার লাভ করে ইউরোপে, ইরানে। পুর্ব দিকে ভারতের সীমানা ছাড়িয়ে এর বিস্তার লাভ করে সমগ্র ইন্দোচায়না তে ( কম্বোডীয়া-ভীয়েতনাম)।

এই বিস্তারে কোনো মানুষ মারার যুদ্ধ ছিলো না। ছিলো জ্ঞান দ্বীপ্ত ঋষিদের সাধনা লব্ধ জ্ঞান।

ইহুদী ধর্মের সৃষ্টি মোটামুটি ৩-৩৫০০ বছরের। রোমান সম্রাট ইহুদী ধর্মী ছিলেন, দেশ দখল করেছেন এবং ধর্ম জাযক দের দিয়ে ইহুদী ধর্ম প্রচার করেছেন নিজ সাম্রাজ্যে। যীশু ইহুদী হয়েও তার বিরোধীতা করে এক নতুন ধর্মমত প্রচার করেছিলেন। ইহুদী রাজার প্রকোপে সেই ধর্ম বিস্তার লাভ করতে পারেনি যতোদিন না রোম সম্রাট কন্সটান্টাই খ্রীষ্ট ধর্ম গ্রহন করেন। ইহুদীদের তাড়িয়ে 'উদবাস্তু' করা হয়।তাদের ১২ টা গোষ্টি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। রোমান ক্যাথলিক স্পেন দক্ষিন আমেরিকায় সমস্ত প্রাচীন সভ্যতা, মায়া ইঙ্কা সভ্যতা ধংস করে খ্রীষ্টান ধর্ম বিস্তারিত করেন। এই সব তথ্য বিশর ভাবে জানতে হবে নইলে, বৈদিক সভ্যতা কি করে ধ্বংস হলো , তা জানা বা বোঝা যাবে না। ভারতে আজ যে বৈদিক ভাবধারা বেঁচে আছে, তা আসল বৈদিক জীবন ধারার এক কংকাল বৈ আর কিচ্ছু না। এর তো নিশ্চয়ই কিছু কারন আছে?

গৌতম বুদ্ধ, তার ধর্ম সারা এশিয়ার ছড়িয়ে দিতে পারতেন না যদি সম্রাট অশোক বৌদ্ধ ধর্ম গ্রহন করে তার বিস্তৃতি না ঘটাতেন। তিনি শীলভদ্রকে পাঠান হিমালয় পার হয়ে তিব্বতে। তার প্রচেষ্টায় তিব্বত বৌদ্ধ ধর্মের পীঠস্থান হয়। সেখান থেকে চীন হয়ে জাপানে এবং পরবর্তীতে ইন্দোচায়না সব বৌদ্ধিক হয়ে যায়। নিজের পুত্র এবং মেয়েকে পাঠান ‘শ্রী লঙ্কায়’। এই ইতিহাস সকলের জানা।

ইসলাম সৃষ্টি এবং তার বিশাল বিস্তার খুব তাড়াতাড়ি হয় কারন ইসলামিক 'ইমাম' রা একাধারে ধর্ম গুরু এবং শাসক। ধর্মের সংগে রাজনীতির অভাবনীয় মেল বন্ধন। তারা দেশ দখল করেছে, এক হাতে রক্ত মাখা তরবারি নিয়ে, অন্য হাতে 'কিতাব' নিয়ে।তাদের দখলীকৃত সব রাষ্ট্র "ইসলামিক রাষ্ট্র", ইসলামিক শরিয়তি আইন। অন্য কোনো ধর্মীয় গোষ্টির কোনো স্থান নেই সেখানে। একমাত্র ব্যাতিক্রম আমাদের দেশ। তার কারন, ৮০০ বছর ধরে জোর জুলুম করে তারা কিছু নিম্ন শ্রেনীর হিন্দুকে ভয় দেখিয়ে, অত্যাচার করে, রাজ আনুকুল্যের প্রলোভন দেখিয়ে, জিজিয়া কর চাপিয়ে ( হিন্দু থাকতে হলে কর দাও, নইলে মুসলমান হলে সাত খুন মাফ) এই সব করেও হিন্দুদের সবাইকে তাদের বর্বরতা চাপিয়ে দিতে পারেনি। ব্রিটিশ এসে হিন্দুদের বাচিয়ে দিলো। 

**** মুল ভারতের উত্তর পশ্চিমে হলুদ ম্যাপ্টি বর্তমান আফগানিস্তান (পুরোটা), পুর্বে পুরো মায়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম, মালিয়েশিয়া, ইন্দোনেশিয়া , ব্রুনাই, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন্স।**** এই নিয়ে ছিলো বৈদিক ভারত।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted