সৌদিআরবে হজ্জ্ব ব্যবসা বন্ধের ইতিহাস।

সৌদিআরবে হজ্জ্ব ব্যবসা বন্ধের ইতিহাস
সৌদি আরবের মক্কা নগরীতে হজ্জ্ব ব্যবসা বন্ধের ইতিহাস নতুন নয় ! 'নভেল করোনাভাইরাস' মহামারীর কারণে যে শুধু এই সময়ে বন্ধ রয়েছে এমনটা ভাববেন না ।  ইতিপূর্বে বহুবার আল্লাহ্‌র অক্ষমতা প্রমাণিত হয়েছে। বর্তমানের মত অতীতেও  বেশ কিছু কারণে হজ্জ্ব বন্ধ হয়েছিলঃ
■ প্রথমবার হজ্জ্ব বন্ধ হয়েছিল  ৮৬৫ খৃষ্টাব্দে । তখন আব্বাসীয়দের সময় চলছিল। ইসমাঈল বিন ইউসুফের মক্কা  আক্রমণের কারণে সেইবার হজ্জ্ব বন্ধ ছিল।
■ এরপর বন্ধ হয়েছিল ৯৩০ খৃষ্টাব্দে। কট্টর শিয়াপন্থী কারমাতিদের আক্রমণে সেই বছর ৩০,০০০ হাজী বেহেশতে গিয়েছিল । শিয়ারা হাজীদেরকে হত্যা করে তাদের লাশ জমজম কূপে ফেলে  দিয়েছিল। এছাড়া ফিরে যাওয়ার সময় তারা সাথে করে হাজরে আসওয়াদ বাহরাইনে নিয়ে  যায়। পরবর্তীতে হাজরে আসওয়াদ পুনরুদ্ধার হওয়ার পূর্ব পর্যন্ত প্রায় এক  দশক হজ্জ্ব বন্ধ ছিল।
■ ৯৮৩  থেকে ৯৯০ খৃষ্টাব্দ পর্যন্ত হজ্জ্ব বন্ধ হয়েছিল রাজনীতির কারণে। ইরাক ও  সিরিয়া ভিত্তিক আব্বাসীয় খিলাফত এবং মিসর ভিত্তিক ফাতেমীয় খিলাফতের মধ্যকার  দ্বন্দ্বের কারণে সেবার ৮ বছর পর্যন্ত হজ্জ্ব বন্ধ ছিল।
■ শুধু  যুদ্ধ-বিগ্রহ নয়, বিভিন্ন সময়ে হওয়া মহামারীর কারণেও হজ্জ্ব বন্ধ হয়েছিল।  প্রথমে ১৮১৪ খৃষ্টাব্দে হেজাজ প্রদেশে প্লেগ মহামারীর কারণে ৮,০০০ মানুষ  মারা যাওয়ায় সে বছর হজ্জ্ব বন্ধ করা হয়।
■ এরপর ১৮৩১ খৃষ্টাব্দে  ভারত থেকে যাওয়া হজ্জ্বযাত্রীদের মাধ্যমে মক্কায় প্লেগ রোগ ছড়িয়ে পড়ে এবং  চারভাগের তিনভাগ হাজী বেহেশতে পাড়ি জমায়। ফলে সে বছর হজ্জ্ব বন্ধ করা  হয়েছিল।
■ এছাড়াও ১৮৩৭ থেকে ১৮৫৮ খৃষ্টাব্দের মধ্যে প্লেগ এবং কলেরা মহামারী কারণে তিন বারে মোট ৭ বছর হজ্জ্ব বন্ধ ছিল।
■ আর এই বছর 'নভেল করোনাভাইরাস' মহামারীর কারণে এখনো হজ্জ্ব বন্ধ রয়েছে এবং কত দিন থাকবে তার কোন নিশ্চয়তা নেই।
-----------------
কৃতজ্ঞতায় : তুষার চৌধুরী  
 তথ্যসূত্রঃ হারাম শরিফের ওয়েবসাইট, মিডল ইস্ট আই, টিআরটি, দ্য নিউ আরব, সৌদি আরব ।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted