আমার মতো তুচ্ছ-নগণ্য লোককে তাদের ধর্মে নেওয়ার জন্য এত মরিয়া চেষ্টা?

ভিন্ন ধর্মের বিশেষ লোকেরা আমাকে তাদের ধর্মে নেওয়ার জন্য, বহুবার আমন্ত্রণ জানিয়েছে, দিনের-পর-দিন দীর্ঘ আলাপ আলোচনা করেছে। যদিও তারা আমাকে তাদের ধর্মে নিতে পারেনি, তবুও তাদের প্রচেষ্টাকে আমি সাধুবাদ জানাই। কেননা তারা ভালো করেই জানতো যে, আমাকে ধর্মান্তরিত করা মোটেও সহজ কাজ নয়,তা সত্ত্বেও তারা চেষ্টায় কোনও ত্রুটি করে নি। যারা আমাকে তাদের ধর্মে নেওয়ার চেষ্টা করেছে, তাদের ধর্মে লোকের অভাব নেই, অর্থের অভাব নেই, রাষ্ট্রের অভাব নেই। তাহলে কেন তারা আমার মতো তুচ্ছ-নগণ্য লোককে তাদের ধর্মে নেওয়ার জন্য এত মরিয়া চেষ্টা করেছে- বিষয়টি আমাকে ভীষণ অবাক করেছে!


আর আমরা কি করছি। ভিন্ন ধর্মের লোককে আমরা ভুলেও আমন্ত্রণ জানাই না। সাধারণত আমাদের সমাজে কেউ আদর্শগত কারণে ধর্মান্তরিত হয়ে প্রবেশ করে না, প্রণয়-ঘটিত বিবাহসূত্রে অন্য ধর্মের লোক মাঝে মধ্যে হিন্দু সমাজে আসে। আমরা তাদের সাদরে বরণ করে নেওয়া তো দূরের কথা, নিতান্ত ঠ‍্যেকায় না পড়লে, তাদের সঙ্গে কথাবার্তা পর্যন্ত বলি না। এর ফলে কি হয়- হিন্দু সমাজের সদস্য হওয়ার জন্য যারা প্রবল আগ্রহ নিয়ে আসে, শেষ পর্যন্ত তারা হৃদয়হীন উপেক্ষার শিকার হয়ে, ভয়ঙ্কর হিন্দুবিদ্বেষী হয়ে ওঠে; সন্তানদের হিন্দুরীতিতে গড়ে তোলে না, এমনকি হিন্দু-জীবনসঙ্গীকে পর্যন্ত ধর্মান্তরিত করে ফেলে।

ফেসবুকে আমি প্রায়ই দেখি, ভিন্ন ধর্মের প্রচার গ্রুপে আমাকে আমন্ত্রণ জানানো হয়। ভিন্ন ধর্মের প্রচারকরা প্রতিদিন আমাকে ম্যাসেজ পাঠায়। জবাবে আমি বলি, আপনারা কি আমার লেখা পড়ে দেখেন নি, যে আমি একজন হিন্দুত্ববাদী স্বেচ্ছাসেবক। কিন্তু তাদের উৎসাহে একটুও ভাটা নেই। সনাতন ধর্ম সম্পর্কিত বেশ কয়েকটি গ্রুপের আমি এডমিন। লক্ষ লক্ষ হিন্দু সদস্য। প্রতিদিন শত শত চিন্তাশীল হিন্দুর পোস্ট পাঠ করি, অনুমোদন দেই। অন্যান্য এডমিন এবং স্বজাতি বিশিষ্ট লেখক ও গবেষকদের সঙ্গে ফেসবুকের কল‍্যানে নিভৃতে মতবিনিময় করি।

গ্রুপগুলোতে নিয়ম করে দেওয়া হয়েছে, মরু-ধর্মের লোকদের ঢুকতে দেওয়া হবে না। ভিন্ন ধর্মের (অমরু) একজন উদারপন্থী প্রতিষ্ঠিত ব্যক্তি আমাকে একান্তে জানিয়েছিলেন, তিনি সনাতন ধর্ম সম্পর্কে জানতে আগ্রহী। আমি একটি গ্রুপে তার সদস্য হওয়ার অনুরোধ গ্রহণ করি। অন্য এডমিনরা সেটা মেনেও নিয়েছিল এবং ঐ ব্যক্তি হিন্দু নির্যাতনের বিরুদ্ধে যথেষ্ট গঠনমূলক পোস্ট ও কমেন্ট করতো; কিন্তু গ্রুপের কিছু মতান্ধ সদস্যের অশ্লীল গালিগালাজের কারণে, তার আদর্শ বদলে গেছে; সে এখন নিজের প্রফাইলে হিন্দু-বিরোধী পোস্ট করছে।

হিন্দুরা বাইরে থেকে লোক এনে সংখ্যা বাড়াতে শেখেনি; বন্ধু বাড়াতে তো জানেই না বরং বন্ধুদের কিভাবে শত্রুতে পরিণত করতে হয়, তা ভালো করেই জানে। যে কারণে দেশে দেশে হিন্দু জনসংখ্যার হার কমেছে; একসময়কার শতভাগ হিন্দু-অধ্যুষিত বহু রাষ্ট্র থেকে হিন্দুদের নাম নিশানা পর্যন্ত মুছে গেছে।

কৃত্তিবাস ওঝা
১১/১১/২০২০খ্রিঃ

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted