গত সপ্তাহে ইসলাম প্রচার করার উদ্দেশ্যে কোপেনহেগেন থেকে ২৫০ কি.মি দুরে একটি এলাকাতে গিয়েছিলাম।

গত সপ্তাহে ইসলাম প্রচার করার উদ্দেশ্যে  কোপেনহেগেন থেকে ২৫০ কি.মি  দুরে একটি এলাকাতে গিয়েছিলাম। নতুন কোন জায়গাতে গিয়ে লোকজনের দুর্বলতা টার্গেট করে ইসলাম প্রচার করতে হয়। কিন্তু নাস্তিক শহরবাসীদের দুর্বলতা খুজতে দিয়ে  আমি নিজেই বেকায়দায় পরিলাম। আমার ইসলামিক পরিকল্পনা এবং গ্রামবাসিদের অবস্থা নিম্নরুপ ছিল:

ইসলামিক পরিকল্পনা নাম্বার ১: যদি এলাকাবাসিরা দরিদ্র হয় তাহলে "রিজিকের মালিক আল্লাহ" বলে প্রচার করতে হবে। আল্লাহকে ইবাদত করলে তাদের দারিদ্রতা দুর হবে, এই লোভ দেখিয়ে এলাকাবাসিদের ইসলামের দিকে নিয়ে আসতে হবে। :)
প্রকৃতঅবস্থা: এলাকাবাসিদের কেউই দরিদ্র না। তারা নিয়মিত ট্যাক্স দেয়, এবং বেকারদেরকে  মোটা অংকের বেকারভাতা দেয়। তাই আমার এই ইসলামিক পরিকল্পনা কোন কাজে আসল না। :(



ইসলামিক পরিকল্পনা নাম্বার ২: যদি এলাকাবাসিরা মদ ও বেগানা নারী নিয়ে সমস্যার ভিতরে থাকে, তাহলে দুনিয়াতে মদ ও বেগানা নারী হারাম বলে প্রচার করতে হবে। এবং একই সাথে বেহেস্তের মদ ও হুরীর লোভ দেখাতে হবে। :)
প্রকৃতঅবস্থা: এলাকাবাসিরা লোকাল আইনমেনেই পরিমিত মদ পান করত এবং অনুমতি ছাড়া জোর করে বেগানা নারী স্পর্শ করত না। তাই মদ ও নারী নিয়ে তাদের কোন সমস্যা ছিল না।  :(

ইসলামিক পরিকল্পনা নাম্বার ৩: এলাকাবাসিদেরকে মৃত্যু ভয় দেখাতে হবে। আল্লাহকে না মানলে মৃত্যুর পরে দোজগের আগুনের ভয় দেখিয়ে ইসলাম প্রচার করতে হবে। :)
প্রকৃতঅবস্থা: এলাকাবাসিরা মৃত্যু নিয়ে ভিত ছিল না। বরং তারা মরনাত্তর অংগ দান করত। তারা মনে করত মৃত্যুর পর ধর্মবর্ন নির্বিশেষে সবাই পচেগলে মাটির সাথে মিশে যাবে। :(

ইসলামিক পরিকল্পনা নাম্বার ৪: এলাকাবাসিদেরকে আল্লাহর গজব, দুর্ঘটনা, বালা-মসিবতের ভয় দেখাতে হবে। :)
প্রকৃতঅবস্থা: কঠোরভাবে ট্রাফিক আইন মানার কারনে ঐ এলাকাতে তেমন কোন সড়ক দুর্ঘটনা ঘটত না। যে কোন প্রাকৃতিক দুর্যোগ মোকালাতে তারা অত্যান্ত দক্ষ। তাই দুর্ঘটনাতে মৃত্যুর হার শুন্যের কোঠায়।  :( 

ইসলামিক পরিকল্পনা নাম্বার ৫: এলাকাবাসিদেরকে কোরানের অলৌকিক দিকগুলো তুলে ধরতে হবে। :)
প্রকৃতঅবস্থা: এলাকাবাসিদেরা কোরান নিয়া হাসাহাসি করল। তারা বলিল, কেরানের ভিতরে ব্যাকারনগত অনেক ভুল আছে । ক্লাশ ৫ এর একটা ছেলেও 1st, 2nd, 3rd person (I, you, he) বা আমি-তুমি -তিনির ভিতরে পার্থক্য বুঝে।  কোরানে শুরুতেই ফাতেহা (1st Person) এবং বাকারার (2nd Person) ভিতরে ন্যারেশন জনিত ভুল আছে। কেরানের ভিতরে কে কথা বলছে? আল্লাহ নাকি মুহাম্মদ? :(

ইসলামিক পরিকল্পনা নাম্বার ৬: যদি এলাকাবাসি অন্য কেন ধর্ম পালন করে থাকে, তাহলে সেই ধর্মের ভুল গুলো তুলে ধরতে হবে। জাকির নায়েকের মত তাদের ধর্মানুভুতিতে আঘাত দিয়ে ইসলাম প্রচার করতে হবে। :)
প্রকৃতঅবস্থা: এলাকাবাসি কোন ধর্ম পালন করতো না। ধর্ম নিয়ে কাদের কোন আগ্রই ছিল না। তারা বিজ্ঞান নিয়েই বেশি আগ্রহ প্রকাশ করিল। :(

আমি আশাহত হয়ে ঐ এলাকা থেরে ফিরে আসলাম । :( 
তবে আমি পুরাপুরি হতাস হই নাই, আমি জাকের নায়েক থেকে নতুন আইডিয়া পেয়েছি। তাই আমার নেক্সট পরিকল্পনা হল, কিছু মুসলমান মুরিদকে টাকা দিয়ে ম্যানেজ করে ঐ এলাকাতে গিয়ে বলব এরা হল আমার  হিন্দু এবং নাস্তিক মুরিদ। তারপর মুসলমান মুরিদরা এলাকাবাসীর সামনে ইসলাম গ্রহন করবে ;) 

(নীল নিমো)

Rezaul Manik

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted