সম্রাট আকবর এবং মিথ্যার ঝুড়ি

সম্রাট আকবর এবং মিথ্যার ঝুড়ি 
ডাঃ মৃনাল কান্তি দেবনাথ 

যে কোনো পাঠ্য ইতিহাস বই খুলুন, দেখবেন আকবর কে নিয়ে কি প্রশস্তি লেখা আছে। আকবর মহান, উদার, পর ধর্ম সহিষ্ণু ,জিজিয়া কর রোধ করেছিলো ইত্যাদি ইত্যাদি। যদি বলি সেগুলো সবই মিথ্যার ঝুড়ি, তাহলে বামপন্থীরা, আরবী/তুর্কির ঔলাদেরা, সর্ব ধর্ম সমন্বয় বাদীরা আমার মাথার দাম ( যদিও দশ টাকার বেশী নয়) ঠিক করে দেবে। 

আপনারা পড়েন, রোমিলা থাপার, ইরফান হাবিব। এর বাইরে কিছু পড়েন কি না জানি না। স্যার যদুনাথ সরকারের লেখা, কে এস লাল, শ্রী বাস্তব এর লেখা পড়া কি বাস্তব বুদ্ধি সম্পন্ন কেউ পড়বে? না ,পড়া উচিত নয়। 

স্যার ভিনসেন্ট স্মিথের নাম শুনেছেন? যারা শুনেছেন ,পড়েছেন তারা জানেন। কতো উচু দরের ঐতিহাসিক তিনি ছিলেন। বিদেশী, সুতরাং তার কথা বিশ্বাস অনেকেই করবে।



 এবার দেখুন আকবর কে নিয়ে তিনি কি (মিথ্যা?) বলেছেন। 
 
১) আকবর এতো পরধর্ম সহিষ্ণু ছিলো যে সে যোধা বাই নামে এক হিন্দু মহিলাকে ভালোবেসে বিয়ে করেছিলো। এটাই আমরা জানি এবং তাই নিয়ে ফিল্ম বানাই = যোধা আকবর। যোধা বাই ছিলেন আকবরের পা চাটা কুকুর মানসিং এর পিসী। আকবরের দাক্ষিন্য পাবার জন্য যোধার বাবা এবং মান সিং তাকে তুলে দিয়েছিলো আকবরের হারেমে।
 
এবার দেখুন ভিনসেন্ট স্মিথ কি লিখছেন-  Vincent Smith in "Akbar-The Great Mogul" writes, Akbar possessed a inordinate lust for women. One of Akbar's motives during his wars of aggression against various rulers was to appropriate their women, daughters and sisters” 
.
পাতি বাংলায় আকবর ছিলো একটা লালষী কামুক। তার কাম প্রবৃত্তি চরিতার্থ করতেই সে তার রাজ্য জয়ের সময় বিজীত রাজাদের মা, মেয়ে বোনদের ধরে নিয়ে আসতো।

আরে, এক নর্তকী আনারকলিকে নিয়ে নিজের ছেলে জাহাংগীরের সঙ্গে কি ঝামেলা। জাহাংগীর তো বাপের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করে দিলো।

২) জিজিয়া কর= ( নিজের ধর্ম পালন করতে হলে মুসলমান শাসক কে কর) = আকবর নাকি সেই জিজিয়া কর রদ করেছিলো। কিন্তু ভিনসেন্ট স্মিথ লিখছেন= “the jiziya tax was never abolished by Akbar. Time and time again different people had approached seeking exemption from jiziya. Every time the exemption was ostensibly issued, but never was actually implemented.
 
আকবর ছিলো এমনই ধুর্ত। এই বাংলার বর্তমান শাসকের মতো এই দেবো তাই দেবো বলে অসংখ্য মিথ্যার ফুলঝুরী।

৩) আদ্যপান্ত হিন্দু বিদ্বেষী আকবর নাকি হিন্দুদের ধর্মস্থান সংষ্কার করেছিলো, হিন্দু মন্দির বানিয়ে দিয়েছিলো। 
He permitted for construction and repair of Hindu temples.
On contrary The holy cities of Prayag and Banaras, writes Vincent Smith, were plundered by Akbar. No wonder Prayag of today has no ancient monuments --whatever remain are rubble

তাহলে প্রয়াগে আজ একটিও পুরানো মন্দির নেই কেনো? মন্দিরের ইট পাথরের গুড়ো অবশ্যই আছে।
 
আবার দেখুন মনসিরাট নামে আর একজন , যিনি আকবরের সমসাময়িক ছিলেন তিনি বলছেন==, "the religious zeal of the musalmans has destroyed all the idol temples which used to be numerous. In place of Hindu temples, countless tombs and little shrines have been built. == অসংখ্য মন্দির ধংস করে সেখানে বানানো হলো, কবর ,মসজিদ। 

আমি তাই ভাবি, এই উন্মাদ হিন্দুরা আর কতোদিন “ একই বৃন্তে দুই কুসুম”  সর্ব ধর্ম সমন্বয়ের  এর তরজা গাইবে।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted