সিগারেট নয়, আল্লাহ মৃত্যু নির্ধারণ করেন। সিগারেট মৃত্যু ঘটায় বললে সেটা শিরক হয়ে যায়।

-ইরানের একের পর একটা হামলা আকাশেই অকেজো করে দিলো ইজরায়েল তাদের আয়রনডোম প্রযুক্তি দিয়ে। ঈদের জামাতে এত অভিশাপ দিয়েও তো কোন লাভ হলো না? দোয়ায় তাহলে কোন কাজ হয় না?

-আয়রনডোম তো ইহুদীরা ইসলাম থেকে নকল করেছে! শয়তান যখন জান্নাতে প্রবেশ করতে চায় তখন জান্নাতের আয়রনডোম শয়তানের সমস্ত চেষ্টা এভাবে ব্যর্থ করে দেয়।

-তাহলে ইরান শয়তান আর ইজরায়েল আল্লা?

-ভাই, কুতর্ক করবেন না। মন মেজাজ এমনিতেই ভালো নেই...

-ঠিক আছে, ঠিক আছে। তা ইরানের হামলার পর এখন পাল্টা হিসেবে ইজরায়েল ইরানে হামলা চালিয়ে ছালবাকল বের করে ফেললে আবার মানবতার ডাক দিবেন না?

-অবশ্যই! দখলদারদের প্রতি কোন সাপোর্ট নাই!


-এটা কি দখলদার ইস্যু থেকে নাকি ‘মুসলমান’ এই কন্ডিশন থেকে?

-দেখেন আমরা যে কোন অন্যায়ের বিরুদ্ধে। যে কোন অন্যায়কারীকে এ জন্য আমরা বয়কট করি। ভারতের পণ্য যে আমরা বয়কট করছি কারণ ওরা সীমান্তে আমাদের লোকদের গুলি করে হত্যা করে। ইজরায়েল-আমেরিকার পণ্যও তাই বয়কট করি।

-যদি মুসলমান ইস্যুকে এজন্য কারণ বলতেন তাহলে আপনি প্যাঁচে পড়তেন না। এখন তো ভাই বড় রকমের প্যাঁচে পড়ে গেলেন!

-কী রকম?

-সবচেয়ে বড় দখলবাজ তো চীন। তিব্বত, তাইওয়ান হংকং দিব্যি দখল করে বসে আছে! কই চাইনিজ পণ্য বয়কটের ডাক দেন! আর ভারতের সীমান্তে এত গোলাগুলি কখন হয় বলেন তো? এ বছর বাংলাদেশের রেকর্ড পর্যটক ঈদে ভারত ভ্রমণ করতে গেছে জানেন? সীমান্তে এমন গোলাগুলির মধ্যে কেমন করে যায়? সিলেটে এক ভারতীয় পর্যটককে পাথর ছুড়ে মারলেন, অপমান করলেন, আর নিজেরা চৌদ্দ গুষ্ঠি ভারত ঘুরছেন। এই যে এসব করছেন ভারতে এরপর বাংলাদেশীদের প্রতি ঘৃণা জন্ম নিবে না? তার দায় কেন নিবে? ভারতকে বয়কট করুন কে না করেছে? তার আগে একটা তথ্য শেয়ার করি আরব দেশে সাত বছরে ২৭৩ বাংলাদেশী নারী শ্রমিক যৌন অত্যাচার সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছে! সৌদি আরবে ১৮৩ জন, জর্দানে ৪৩, লেবাননে ২৫, ওমানে ১৫, আরব আমিরাতে ৭ জন। ২০১৬ থেকে ১৯ পর্যন্ত এই আত্মহত্যার গড় ছিল ১২জন। ২০২০-২২ সেটা বেড়ে ৭৪ জন হয়েছে! এই তথ্য ২০২৩ সালে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ জানিয়েছিলেন। তো, ফালানীর প্রতি যাদের এত ভালোবাসা সেই ফালানীর বোনদের আরব দেশের লোকজন বেশ্যার মত ব্যবহার করছে, সে অপমান সহ্য করতে না পেরে তারা মরে যাচ্ছে- কই আপনাদের তো কোন উত্তেজনা নেই? আরবদেশ বয়কট করলেন না কেন? আর ভালো কথা, আমেরিকার কোকাকোলা বয়কট করে কি হবে? বাংলাদেশের গার্মেন্টেসের ৬০ ভাগ পণ্য কিনে থাকে আমেরিকা। সেটা বন্ধ করেন তো? বলেন আমেরিকার কাছে মাল বিক্রি করবো না! ভাল কথা, এই যে বয়কট সোদাচ্ছেন, ঐ দেশগুলি যদি বাংলাদেশী মুমিনদের তাদের দেশ বয়কটের ডাক দেয়?

-ভাই হাতের সিগারেটটা ফেলেন। জানেন না সিগারেট মৃত্যু ঘটায়?

-এই কথার জন্য তওবা করেন!

-কেন?

-সিগারেট নয়, আল্লাহ মৃত্যু নির্ধারণ করেন। সিগারেট মৃত্যু ঘটায় বললে সেটা শিরক হয়ে যায়। করোনার সময় কিন্তু এইসব বলেছেন। করোনা মৃত্যু ঘটায় বললে নাকি ঈমান চলে যাবে। 

-ধুর, এই জন্য নাস্তিকদের সঙ্গে কখনো তর্ক করা উচিত না...!

©সুষুপ্ত পাঠক

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted