নেদারল্যান্ড থেকে জিহাদের ঘোষণা

ফরিদপুরে কালী মন্দিরে হামলাকারী সন্দেহে দুইজন শ্রমিককে পিটিয়ে মেরে ফেলেছে মন্দিরের হিন্দুরা। সেই হত্যার প্রতিশোধ নিতে নেদারল্যান্ড থেকে জিহাদের ঘোষণা দিয়েছেন গার্ভেজ আলম। একই সময় আসিফ নজরুলের উপন্যাস ‘আমি আবু বকর’ পড়ে ভাবছিলাম বাংলাদেশের ৯০ ভাগ মুসলমান (মতান্তরে ৯৫) ভাগ মুসলমানদের সংখ্যালঘু বানিয়ে তাদেরকে র’ আরএসএস মোসাদের হাতে নির্যাতিত দেখানো, বাংলাদেশে হিন্দুত্ববাদের উত্থান দেখিয়ে তার মোকাবিলায় ইসলামিক শক্তির প্রয়োজনীয়তা দেখানোই একটা উদ্দেশ্য। এদেশে প্রগতিশীলতা, ধর্মভিত্তিক রাজনীতি বাতিলের বদলে হিন্দুত্ববাদের উত্থানে তো এদেশের মুসলমানরা মুসলিমবাদীই হবে! গার্ভেজ আলম, আরিফ হাল্লাজ, আসিফ নজরুলদের উদ্দেশ্য সেটাই।

ফরিদপুরের হত্যার কোন জাস্টিফাই নেই। কিন্তু এরকম একটি হত্যাকান্ডকে আরএসএসের কাজ বলা মানে বাংলাদেশের হিন্দু সম্প্রদায়কে বিদেশী এজেন্ট বলা! গার্ভেজ এটাই বলছে। এরপর পিরালী বামুন পিনাকী বলবে। ইলিয়াস বলবে। ঝাকির তালুকদার বলবে। মুসলিম লীগের সব শাখাই বলবে। হিন্দু অবশিষ্ঠদের দেশ থেকে খেদিয়ে ১০০ শতাংশ মুসলমান বানানো তাদের মূল উদ্দেশ্য নয়, বাংলাদেশে হিন্দুত্ববাদ দখল করে নিবে, মুসলমানরা আর তাদের আত্মপরিচয় নিয়ে বাঁচতে পারবে না এই জুজু দরকার। এটা পাবলিক কোন রকম বিবেচনা ছাড়াই খাবে। ফলে দেশে সেক্যুলারিজম চর্চার বদলে মুসলিমবাদের চর্চা ঘন হবে। তাতেই সুফিবাদের খিলাফতের সিলসিলা দেখা যাবে!

দেশভাগ করেও বাঙালি মুসলমান ওপাড়ের কোলকাতার বইপত্র লেখক কবি সিনেমাকে নিজেদের অস্তিত্বের জন্য হুমকি মনে করে দ্বিজাতিত্ত্ব কপচে গেছে। আজো তার বদল হয়নি। নাসিরনগরে আগুনে ভষ্মিভূত হওয়ার পরও এই ঘটনার পিছনে বিজেপির হাত আবিস্কার করা হয়েছে। ফরিদপুরেও আরএসএসের হাত আবিস্কার করা হয়েছে। এসব আবিস্কারের কোন প্রমাণ দেয়া লাগে না।
 
আসিফ নজরুলের উপন্যাসের কথা এখানে বলাটা অপ্রাসঙ্গিক হবে না। তার ‘আমি আবু বকর’ বিশ্ববিদ্যালয়ের গণরুমে চলা ক্ষমতাশীন ছাত্র সংগঠনের হাতে ছাত্র নির্যাতন নিয়ে এ উপন্যাসের পটভূমি দাবী করা হলেও এর পটভূমি আসলে কথিত সেক্যুলারদের হাতে শিবির মৌলবাদী ছাত্রদের নিপীড়নের কাহিনী। যে কারণে আসিফ নজরুলের এই বই ইসলামিক অনলাইন বই সাইটেও বিক্রি হচ্ছে!

বিশ্ববিদ্যালয় ছাত্রাবাস থেকে ‘তাবলীগ হুজুর’ টাইপ ছাত্র অপমানিত হয়ে বিতাড়িত হওয়া, শিবির সন্দেহে টর্চার করা, নির্মমভাবে মারধোর করে মেরে ফেলার করুণ কাহিনী বানিয়েছেন আসিফ নজরুল। কাহিনীর ভিলেন হচ্ছে ‘প্রগতিশীলরা’! 

কাকে বলে আয়রনী এরকম প্লট না দেখলে বুঝা যাবে না! সংখ্যলঘুর তস্য সংখ্যলঘু সেক্যুলারদের দেখানো হয়েছে নিপীড়ক! সরকারি দলকে সেক্যুলার দেখানো আজকের বাস্তবতায় খুবই হাস্যকর। এই কাহিনী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে চলা দুর্বৃত্তায়নের নির্মাহ আলোচনা হলে কোন কথা হতো না, কিন্তু এখানে শুরুতেই দেখানো হয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ আবু বকররকে পাকিস্তানে চলে যাওয়ার পরামর্শ দিচ্ছে শ্লেষ ভরে! ইসলামী মাউন্ডের ছাত্রদের হল থেকে বের করে দেয়া হচ্ছে। এখানে সরকারী দল মানে মুক্তিযুদ্ধের পক্ষে ধর্মীয় রাজনীতির বিরুদ্ধে সেক্যুলার শক্তি। মোটা দাগে আমাদের দেশের রাজনীতির মেরুকরণ যেভাবে করা হয় সেভাবেই করা হয়েছে। এরকম উপন্যাস কয়েকজন বসে প্লেট ঠিক করে দিলে যেমন হয় তেমনই হয়েছে। নইলে এখন শিবিরের সঙ্গে ছাত্রলীগকে আলাদা করা কঠিন। হেফাজত ইসলামের পৃষ্ঠপোষক কারা সবাই জানে। ৯০ এর আওয়ামী লীগের পাকিস্তানের প্রতি ঘৃণার অবস্থান থেকে মুসলিম ব্রাদারহুডে আস্থাশীল হওয়া নিয়ে সেক্যুলারদের হতাশা মোহভঙ্গ যখন বাস্তবতা তখন সরকারি দলকে আসিফ নজরুল ব্যক্তিগত ও গোষ্ঠিগত আক্রোশ থেকেই সেক্যুলার মুক্তিযুদ্ধের পক্ষ শক্তি দেখিয়ে একটা অপশক্তি সাজিয়েছেন।  

এই যে ফরিদপুরে মন্দিরে আগুন দেয়ার ঘটনাকে কেন্দ্র করে ধর্মান্ধরা দুইজন মুসলিম শ্রমিককে পিটিয়ে মেরে ফেলেছে, এই ঘটনার সঙ্গে মোদির সম্পর্ক আবিস্কার করা মানে গোটা হিন্দু সম্প্রদায়কে ভারতের চর বানিয়ে ফেলা! পাকিস্তান আমলে শত্রু সম্পত্তি আইন করা হয়েছিল ভারতীয় এজেন্টদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে! পোস্টার বানানো হয়েছে পায়জামা টুপি মাথার মুসলিম হাত দিয়ে করুণভাবে মার ঠেকানোর কাতর অনুনয় জানাচ্ছে, আর তাকে ঘিরে দাঁড়িয়ে আছে ত্রিশূল হাতে অনেকটা আরএসএস কর্মীদের মত দেখতে হিন্দুরা। শত শত সাম্প্রদায়িক হামলার বিপরীতে একটি বিচ্ছিন্ন মন্দিরের ঘটনায় গার্ভেজ আলমদের লাফ দেখে সন্দেহই হতে পারে এমন একটি ঘটনার জন্য এরা মনে হয় অপেক্ষা করে ছিল?

কাকে আয়রনি বলে শিখুন! সারাদেশে ওয়াজী হুজুরদের দৌরাত্ম, খোদ বঙ্গবন্ধুর ভাস্কর্য যেখানে বুড়িগঙ্গায় ফেলার হুমকি আসে, যেখানে রাষ্ট্রীয়ভাবে ইসলামিজম করা হচ্ছে সেখানে কল্পিত সেক্যুলার দানব নামের এক ন্যারেটিভ বানানো হয়েছে আসিফ নজরুলের বইয়ে! কথায় কথায় যেখানে ইসলামের অনুভূতির কারণে আগুন জ্বলে সেদেশে ভিকটিম দেখানো হচ্ছে আগুন জ্বালোনোদেরকেই! রাজাকারদের লিস্ট বানাতে সরকারের মন্ত্রী ভয় পান সেদেশে দেখানো হয়েছে পাকিস্তানের পাঠিয়ে দেয়ার হুমকি দেয়া হচ্ছে! গত ২০ বছরে মাদ্রাসা ইমাম হাফেজদের সরকারীভাবে যে সুবিধা দেয়া হয়েছে, কওমী মাদ্রাসার সার্টিফিকেটকে সমমনা দিয়ে, প্রাইমারি শিক্ষা ধ্বংস করে মাদ্রাসাকে সুবিধা করে দেয়ার পরও আবু বকররা নিপীড়িত! তাদেরকে শিবির ট্যাগ দিয়ে নির্যাতন করা হচ্ছে! বাক স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে! মন্দিরে পিটিয়ে মেরে ফেলা হচ্ছে...।

বুয়েটের আববরা হত্যা যদি হয় এই উপন্যাসের পটভূমি তাহলে বুয়েটের ছাত্রলীগের কর্মীদের হত্যা, বুয়েটে দ্বীপ হত্যা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিবিরের হত্যাগুলো নিয়ে জাস্টিফাই করা হবেই। ছাত্রলীগ শিবির দ্বৈরথ রাজনৈতিক। রাজনীতিতে চিরশত্রু বলতে কিছু নেই। কিন্তু আদর্শ কোনদিন বদলায় না। প্রগতিশীলতার চিরশত্রু মৌলবাদ এর কোন পরিবর্তন হবে না। এ কারণেই বর্তমান সময়েই মত প্রকাশের জন্য প্রাণ দিলো সেক্যুলার নাস্তিক ব্লগাররা। বাউলরা জেল খাটলো। আইসিটি আইনটি যেন বানানোই হলো সেক্যুলার আর সংখ্যালঘুদের সায়েস্তা করতে! কিন্তু আসিফ নজরুল ‘শিবির সন্দেহে’ আবু বকরদের ভিকটিম করে দেখালেন। গার্ভেজরা দেখাতে চাচ্ছে বাংলাদেশে আরএসএস এজেন্ট মানে হিন্দুরা! 

‘শিবির সন্দেহে’ মানে কি? যাদের চিন্তাভাবনা ইসলামিক রাজনীতির পক্ষে, প্রগতিশীলতার বিপক্ষে, রাজাকার-পাকিস্তান প্রীতি যাদের আছে তাদেরকে মোটাদাগে শিবির বলাটা তাত্ত্বিকভাবে নিশ্চিয় একটি অপরাধ। কারণ কওমি মাদ্রাসা জন্মগতভাবে জামাত ইসলাম বিরোধী। জামাত মূলত আলীয়া মাদ্রাসা কেন্দ্রিক। কিন্তু দুটোই তো ইসলামিক মৌলবাদী ফ্যাসিস্ট শক্তি। তবু কারোর বিশ্বাসের জন্য মারধোর নির্যাতনের পক্ষে একটি যুক্তিও নেই। কিন্তু ক্রাইম হচ্ছে দেশের বিবাদমান ছাত্র রাজনীতিকে আদর্শের নিরিখে সামাজিক বিভাজন দেখানো। একটি বিচ্ছিন্ন হত্যাকান্ডকে ভাস্কর্য ভাঙা, বৈশাখ হারাম, রোজার দিনে দোকান পাট বন্ধ রাখা, কপালে টিপ পরলে রাস্তায় টিজ হও, মাথায় ঘোমটা না দিলে রাস্তায় খিস্তি শোনা দেশে আসিফ নজরুল আবু বকরদের নায়ক বানালেন! উনার পারিবারিক ছবিতে আবু বকররা যেভাবে পর্দা না করার জন্য খিস্তি করলো সেটার পরও ধর্মভিত্তিক দলের প্রতি তার টান দেখার মত! গার্ভেজ যে বিদেশে এসাইলাম নিয়েছে সেটাও দেশে জঙ্গিরা তাকে মেরে ফেলবে সেটা দেখিয়েই!

©সুষুপ্ত পাঠক

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted