হিন্দু ধর্মের দীক্ষা।

"হিন্দু ধর্মের দীক্ষা"

আমার দাদা Mihir Kumar Ghosh বলেছেন অনেকেই নাকি "হিন্দু" ধর্মে দীক্ষা নিতে চায়। খুব ভালো কথা।

দীক্ষা দেবার অধিকার সকলের থাকে না। সেই অধিকার সাধনা করে অর্জন করতে হয়। আমার তা নেই । " প্রকৃত হিন্দু " হতে দীক্ষা না নিয়েও হওয়া যায়। আমরা যারা হিন্দু ঘরে জন্মেছি তাদের আবার দীক্ষা কি?  

দরকার "হিন্দু সংষ্কার" , হিন্দু ধর্ম,  জেনে  হিন্দু হয়ে জীবন নির্বাহ করা। অনেক হিন্দু বিদেশে থাকেন। তাদের অনেকে নিয়মিত প্রতি সপ্তাহে একদিন নিকটস্থ মন্দিরে যান। কারন, বিদেশে অন্য ধর্মের মধ্যে থেকে নিজস্বতা বজায় রাখা। 

একবার ভাবার দরকার, মানব সভ্যতার প্রসুতিঘর এই ভারতবর্ষ কেনো বিদেশীদের হাতে গেলো, কেনো আরবী, তুর্কি রা এসে আমাদের দেশ টাকে শুধু অধিকার করলো তাই নয়, আমাদের কয়েক কোটি হিন্দুকে ধর্ম পরিবর্তন করতে এবং নিজের পুর্ব পুরুষের আচার আচরন থেকে ভ্রষ্ট করে এক বিজাতীয় ধর্ম এবং সংষ্কার শেখালো, হিন্দুকে ঘৃনা করতে শেখালো। 

এর মুল কারন, ১০০০ বছরের পরাধীনতা আমাদের এক "দাস সুলভ মনো বৃত্তি' তৈরী করেছে। অসভ্য বিদেশীরা নিজেদের দল তৈরী করেছে এবং নিজেদের দলে সমস্ত বাকি হিন্দুদের ভেড়াতে চায়। 

কোনো রকম তোষন, ভালো মানুষী, মানবিকতার বুলি, সব ধর্ম এক, মানুষ এক, 'সর্বম খল্লিদং ব্রহ্ম', এই সব আপ্ত বাক্য এরা বোঝে না। এদের কাছে হয় তুমি আমার দলে নয় তুমি আমার শত্রু। ওদের ধর্ম এটাই শেখায়, ওদের 'কেতাবে' তাই লেখা আছে। ওরা অন্য কিছু বোঝেনি, বোঝে না, বুঝবে না। 
এরা আগে এবং এখন নিজের দল বাড়াবার খেলায় মত্ত, উন্মাদ। মত্ত মানুষকে বোঝানো যায় না, এরাও বুঝবেনা। 

ভারতের , বিশেষ করে পশ্চিম বঙ্গে এরা এক 'উন্মত্তের খেলায় নেমেছে'। হিন্দুরা যদি এখন না বোঝে তাহলে ঠিক যেভাবে নিজের মাতৃভুমির তিন ভাগের এক ভাগ  ওরা করায়ত্ব করে নিয়েছে, আরো নেবে। যেভাবে আমাদের পুর্বজদের নিজের ধর্ম, সংষ্কারকে ঘৃনা করতে শিখিয়েছে, ঠিক সেই ভাবেই অন্যকে ঘৃনা করতে শেখাবে। সমাজ সংসার রসাতলে যাবে। 

তাই বলি, নিজের ধর্ম জানুন, মানুন এবং প্রাত্যহিক জীবনে প্রতিফলিত করুন। বাঁশী বাজানো বা বংশীধ্বনি শোনার সময় এখন নয়, এখন অস্ত্রের ঝনঝানানির সময় এগিয়ে আসছে। সেই আগত যুদ্ধ ঘরের দোরে এসে দাড়িয়েছে। 

হয় নিজেকে রক্ষা করুন না হয় পরিনতির জন্য তৈরী হোন। কি সেই পরিনতি তা তো চতুর্দিকে দেখতেই পাচ্ছেন। সেটা ভয়ানক। আমি দেখেছি, ভুগেছি। তাই আমি আজ "উগ্র হিন্দু"। নিজেরাই মন স্থির করুন, দীক্ষা তাতেই হবে।------ মৃনালানন্দ হিন্দু

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted