রাজা সুহেলদেবের নাম শুনেছেন ?

রাজা সুহেলদেবের নাম শুনেছেন ?

https://en.wikipedia.org/wiki/Suhaldev

মাহমুদ গজনীর নাম তো ইতিহাসে বেশ জ্বলজ্বল করে লেখা আছে। সবিস্তারে পড়েছেন মাহমুদ কিভাবে ১০০০ থেকে ১০২৫ খ্রিস্টাব্দ এই ২৫ বছরের 

সময়কালে ১৭ বার ভারতে অনুপ্রবেশ করে ধংসলীলা চালিয়েছেন। তার ঠিক পরেই আসে মহম্মদ ঘোরীর চ্যাপ্টার - কিভাবে তিনি পৃথ্বীরাজ চৌহানকে পরাস্ত করে দেশ দখল করলেন। বইতে পড়লেন, মাহমুদের তাণ্ডবলীলার পরে পরেই ঘোরী এলেন এবং আবার তান্ডব শুরু করলেন। কিন্তু যেটা উহ্য থেকে গেল সেটা হলো মাহমুদ আর ঘোরীর মধ্যে ১৫০ বছরের সময়ের ফারাক। এই ১৫০ বছরে কি এমন ঘটল যে মাহমুদের পরে ঘোরীর আসতে এত সময় লেগে গেল? এই হঠাৎ হঠাৎ কিছু ঘটনা মুছে দেওয়া হয়েছে, উহ্য রাখা হয়েছে - কারণটা এদেশের পাঠ্যসূচী প্রণেতারা বলতে পারবেন।

১০৩১-৩৩ খ্রিস্টাব্দে আরও একটি অনুপ্রবেশ হয়েছিল। ১০৩০ খ্রিস্টাব্দে মাহমুদ মারা যাবার পরে সুলতানী মসনদে বসেন তাঁর ভ্রাতুষ্পুত্র সালার মাসুদ। যুদ্ধবিদ্যায় ও নৃশংসতায় মাসুদ মাহমুদের চেয়ে কোথাও কম ছিলেন না। ১০২৬ খ্রিস্টাব্দে মাহমুদের সোমনাথ মন্দির লুঠের অভিযান খুব সামনে থেকে দেখে বেশ অভিজ্ঞতাও সঞ্চয় করেছিলেন। ১০৩১ খ্রিস্টাব্দে তিনি ভারতে ঢুকলেন, দিল্লির রাজা মহীপাল তোমারকে পরাস্ত করে ঢুকলেন মীরাট, সেখানে রাজা হরি দত্ত শুধু আত্মসমর্পণ করলেন না, ইসলামও নিয়ে ফেললেন। এরপরে বুলান্দশহর বাদাউন হয়ে কনৌজ। কনৌজও আত্মসমর্পণ করল, প্রচুর ধন দৌলত মাসুদের পায়ে সমর্পণ করল এবং মাসুদকে পূর্ব ভারতের দিকে এগিয়ে যেতে সাহায্য করল। এই সময়টাতে শ্রাবস্তীতে রাজত্ব করছিলেন রাজা সুহেলদেব। তাঁর অধীনে ছিল লখিমপুৰ, সীতাপুর, বারাবাঁকি, উন্নাও, ফৈজাবাদ, ভারেছ, শ্রাবস্তী, গোন্ডা ইত্যাদি ছোট ছোট রাজ্য। সুহেলদেব মাসুদের জয়রথ শুধু থামালেন না, ওই বিপুল রণোন্মত্ত তুর্কি সেনাকে রীতিমতো ধংস করলেন - তুলনামূলকভাবে অনেক ছোট ও দুর্বল বাহিনী সঙ্গে নিয়ে। সুলতান মাসুদ যুদ্ধে মারা গেলেন, ওনাকে কবর দেওয়া হয় ভারেছ নামে জায়গাটিতে, পরে ওখানে একটি দরগা বানানো হয় মাসুদের নামে।

এই যুদ্ধ ইতিহাসে ভারেছ যুদ্ধ (Battle of Bhareich) নামে প্রসিদ্ধ। এই যুদ্ধের উল্লেখ বা রাজা সুহেলদেবের উল্লেখ করতে আমাদের ইতিহাসবিদ পাঠ্যপুস্তক লেখকরা হয় ভুলে গেছেন বা পাঠ্যসূচি প্রণেতারা তাঁদের লিখতে মানা করেছেন। যেটাই হোক, আমাদের জানা অবশ্য কর্তব্য, দেরিতে হলেও। এই যুদ্ধে তুর্কি সেনার যে ভয়াবহ পরিণতি হয়েছিল, তা পরবর্তী ১৫০ বছরে বহিরাগত শক্তিকে ভারত আক্রমণের সাহস জোগাতে পারেনি। ১৫০ বছর পরে মোহাম্মদ ঘোরী আবার শুরু করেন অনুপ্রবেশ ও লুঠতরাজ, কারণ ততদিনে দেশের রাজাদের আবার কিছু দুর্বলতা ঈগলের চোখে ধরা পড়েছে। কিন্তু বিষয়টা হলো, আমরা মাহমুদকে জানলাম, মাসুদকে জানলাম, ঘোরীকে জানলাম, কিন্তু সুহেলদেবকে জানলাম না। যেমন জানিনি লাচিত বড়ফুকনকে। তুর্কি সেনার কচুকাটা হবার দৃশ্যটা ইতিহাসের বায়োস্কোপ থেকে সরালো কে?

Suhaldev - Wikipedia


Suheldev Bhar is a Indian king from Shravasti, who is said to have defeated and killed the Ghaznavid general Ghazi Salar Masud at Bahraich, in the early 11th century. He is mentioned in Mirat-i-Masudi, a 17th-century Persian-language historical romance. Since the 20th century, various Hindu national...

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted