মাওলানা আজহারি এবং দামী গাড়ি।

মাওলানা আজহারি এবং দামী গাড়ি
লিখেছেন- Rafiqullah Romel

মাওলানা আজহারি (কিংবা আজহারী) নিয়ে একটা পোস্ট আজকে বেশ ভাইরাল হয়েছে। এতটাই ভাইরাল যে কিছু কিছু সংবাদ মাধ্যম এটা নিয়ে সংবাদ ছেপেও ফেলেছে এর মধ্যে।

ভাইরাল হওয়া কনটেন্টের মূল উপজীব্য মাওলানা সাহেবের কিছু ছবি। যেখানে দেখা যাচ্ছে তিনি একটা প্রায় ছয় কোটি টাকা মূল্যের বেন্টলি গাড়ির সামনে পিছনে দাঁড়িয়ে ছবি তুলেছেন। অন্য একটি ছবিতে তাঁকে বেশ স্মার্ট ভংগিমায় বেন্টলি ড্রাইভ করতেও দেখা গেছে।

পোস্টটি আমার শেয়ার করার স্পেসিফিক কারণ রয়েছে। পোস্ট এ কুরআন এর আয়াত উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে ধর্মীয় শিক্ষা দিয়ে অর্থ প্রতিদান নেয়ার কোন রেয়াজ নেই। এই নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কুরআন খুব ভাল করে জানেন এমন লোকজন স্পষ্ট করেই বলেছেন যে ধর্ম শিক্ষা দিয়ে বা ওয়াজ করে পয়সা নেয়া যাবে না - এমন ব্যাখ্যা কুরআন এ নেই।

আছে কি নেই সেই বিতর্কে আমি যেতে চাই না। কুরআন এর ব্যাখ্যা নিয়ে বিভিন্ন মতামত আছে। সব গুলো মতামত শুনতে আমরা আগ্রহী। যারা এক্সপার্ট তারা নিশ্চয়ই গ্রহণযোগ্য ব্যাখ্যাই দিবেন আশা করতাম এক কালে। বিভিন্ন সময় কথিত বা পরিচিত লোকজন মারাত্মক ভুল ব্যাখ্যা বা মিথ্যা কথা বলেছেন দেখেই ঝামেলা লেগেছে বেশি। এই কারণেই সাঈদী ব্র্যান্ড টা অনেক বেশি অস্বস্তির জায়গা। মুক্তিযুদ্ধ ইস্যুতে নয়। ধর্মীয় ইস্যুতেই। একই কারণে মাওলানা আজহারী ও অনেক সন্দেহের উদ্রেক করেছেন। তার বক্তব্যেও ধর্মের ভুল ব্যাখ্যা আছে। বিতর্ক সেই জায়গাতেই হওয়া উচিৎ।

ঠিক একই কারণে বেন্টলি গাড়ি মাওলানা সাহেবের নিজের পয়সায় কেনা নাকি গিফট নাকি উনি ধার করে চালাচ্ছেন তাতেও আমার কোন আগ্রহ নেই। বক্তব্যটা খুব স্পষ্ট ছিল। ধর্মীয় মহান নেতা এবং মহাপুরুষদের, শুধু নবী ও রাসূল নন, সাহাবা, তাবেইন, তাবে -তাবেইন যাদের গল্পই আমরা শুনেছি তাদের সবার একটা কমন ফ্যাক্টর আছে - সাদাসিধা জীবন ও কৃচ্ছতা সাধন। এইটা নিয়া বিতর্ক করার কোন জায়গাই নাই। একদমই না। 

নবীজী (সাঃ) কি ইনকাম করতেন, কত ইনকাম করতেন, ব্যবসা করতেন কি করতেন না, মদীনার শাসক হিসেবে রাষ্ট্রীয় স্যালারি পেতেন কি পেতেন না, সেটি মূখ্য বিষয় নয়। মুখ্য বিষয় হল তিনি কোন ফুটানি দেখান নাই। তিনি ফুটানি দেখাতে চাইলে মক্কার ধনী আবু সুফিয়ান, পারস্যের সম্রাট বা আবেসিনিয়ার। রাজা সবাইকেই অর্থ, প্রতাপ প্রতিপত্তিতে পিছনে ফেলতে পারতেন। নবীজী চাইলে প্রতিদিন "ভক্ত" মুসলিমরা উনাদের জন্য উপহারের বন্যা বইয়ে দিত। কিন্ত বাস্তবে এসব কখনো তো ঘটেই নি। ব্যাপারটা উল্টা। পুরাই উল্টা। শুধু তিনি নন, খুলাফায়ে রাশেদীন, পরবর্তী আমিরুল মুমিনেরা যারা ধর্ম প্রচারক না শুধু, শাসক ছিলেন তাদের কাউকেই ধনসম্পদ বা পাওয়ার প্র্যাকটিসের ফুটানি দেখাতে দেখা যায় নাই।

আজহারির বেন্টলি চালানো - কেনা হোক, উপহার হোক আর রেন্ট করা হোক - উপরিউক্ত ধারণার সাথে একেবারেই যায় না। একদমই না। পিরিয়ড।

আরেকটা ইন্টারেস্টিং আলোচনা দেখলাম। পলিটিকাল দুর্বৃত্ত লোকজন মার্সিডিজ চালাইতে পারলে কেন আজহারি পারবেন না? 

দুর্বৃত্ত পলিটিকাল হোক আর ধর্মীয় হোক - সে দুর্বৃত্ত। চুরি করা পয়সা, ট্যাক্স ফাঁকি দেয়া পয়সা, সব ধরণের সংজ্ঞায় কালো টাকার মালিক শেখ হাসিনা হলে উনিও দুর্বৃত্ত আর আজহারী বা অন্য মাওলানা হইলে সেও দুর্বৃত্ত। শেখ হাসিনার নামটাই ব্যবহার করা হল এই জন্য যে উনি স্পষ্ট করেই বলেছেন অনিয়ম ও দুর্নীতি যেই করুন তাকে ছাড়া হবে না।

তো এমন তো না যে, পলিটিকাল লোকদের চুরি নিয়া মানুষ কথা বলে না। বলে এবং সব চাইতে বেশি বলে। মাঝে মাঝে বানায় বানায় বলে। সত্যর সাথে মিথ্যা মিশায় বলে। ভেরিফাই না কইরা অন্য জায়গায় শেয়ার ও দিয়া বসে।

তো পলিটিকাল আর ব্যবসায়ী লোকদের চুরি বা সম্ভাব্য চুরি বা কল্পনাজনিত চুরি নিয়া কথা বলা গেলে মাওলানা বা পূজা কমিটির লোকদের নিয়া কেন বলা যাবে না??!!!

এই যে কিছু হলেই "আপনি কি ইসলামী স্কলার? আপনি কি তাফসীরে কুরআন?" তাইলে কুরআন নিয়া কথা কন ক্যান - এই ন্যারেটিভ কি বাক স্বাধীনতা আর মত প্রকাশের স্বাধীনতার সাথে যায়? যদি অথেনটিক এক্সপার্ট ছাড়া কেউ ধর্ম রেফারেন্সে কেউ কথা বলতে না পারেন, তাহলে অথেনটিক পলিটিকাল একাডেমিক না হলে কি রাজনীতি নিয়েও কথা বলা বন্ধ করা উচিৎ নয়?! 

এমন না যে পলিটিকাল লোকদের দেশের আইনে শাস্তি হয় না। শীর্ষ পলিটিকাল নেতা নেত্রীরা দুর্নীতির জন্য সাজা খাটছেন এবং খেটেছেন অহরহ। ক্ষমতাসীন লোকদের ও শাস্তি বা শাস্তির প্রক্রিয়া চলমান। ক্যাসিনো অপারেশন বা সম্রাটদের বিরুদ্ধে চালানো অভিযান তো পলিটিকাল লোকদের ই টার্গেট করা। এদের তো শাস্তি ও হচ্ছে। দল ক্ষমতায় থাকার পরেও।

ডাক্তার উকিলরা ট্যাক্স না দিলে মিডিয়ার সাংবাদিকদের কারো কারো কৌষ্ঠ্যকাঠিন্য হয়। সাংবাদিকদের মধ্যে বেশিরভাগের তো ট্যাক্সএবল বেতনই হয় না। আর বাকী সার্ভিস সেক্টরের সবার পিছে এনবিআর তো আছেই। আছে আরো বিভিন্ন ধরনের সংস্থার নজরদারী।  ট্যাক্সের চাইতে উপরি নিতেই আগ্রহী যারা বেশি বলে অভিযোগ আছে।

দেশের সকল পেশাজীবিদের দুর্নীতি নিয়ে প্রশ্ন তোলা গেলে যারা "ধর্ম শিক্ষা" (ধর্ম ব্যবসা বললাম না, অনেকের গায়ে লাগে) দিয়া উপার্জন করেন তাদের কেউ হেলিকপ্টারে উঠলে বা বিদেশে কাড়ি কাড়ি টাকা নিয়ে গেলে সন্দেহ হলে বা বেন্টলি চালাইতে দেখলে কেন প্রশ্ন তোলা যাবে না? 

বাংলাদেশের বেশিরভাগ মিডিয়া নাকি কালো টাকায় চলে। বিভিন্ন চ্যানেলের মালিকদের বিরুদ্ধে দুদক শত শত অভিযোগ এনেছে। অনেকের নাম পানামা পেপার পর্যন্ত উঠেছে। কিন্ত মিডিয়া তার ইচ্ছা মত কনটেন্ট এখনো ডিস্ট্রিবিউট করতে পারে না। সেন্সরশীপ ছাড়াও বিভিন্ন বিধিনিষেধ আছে। এছাড়া সাধারণ নাগরিকরাও এখন বিভিন্ন কারণে মত প্রকাশে ভয় পান বলে প্রায়ই শোনা যায়। 

কিন্ত ধর্মীয় কনটেন্ট তো স্বাধীন। উনাদের ই একমাত্র মত প্রকাশের স্বাধীনতা আছে। উনাদের কনটেন্ট মনিটর করার কোন সংস্থা কি আছে? সেন্সর করার কোন প্রসেস আছে কি?! কোন ওয়াচডগ সংস্থা কি আছে? বিরোধী মিডিয়া, নিউজ পোর্টাল বা টিভি চ্যানেল এর কথাবার্তা পছন্দ না হলে বিটি আর সি, র‌্যাব বা অন্যদের যে রকম তৎপর দেখা যায়, ওয়াজ বা কোন ধরনের কোন ধর্মীয় কনটেন্টের জন্য সেরকম কেন প্রসেস আছে কি? না থাকলে কেন নেই? 

ডাক্তার উকিল কত চ্যাম্বার ফি নিবেন বা সকল ব্যবসার প্রাইস ট্যাগ এর একটা চার্ট থাকে। ওয়াজ করলে কত টাকা সর্বোচ্চ নেয়া যেতে পারে তার কোন নিয়ম কোথাও কি আছে? না থাকলে কেন নেই?!

এই "ধর্মশিক্ষার" পুরো ইকো সিস্টেম টি দেশের অন্য সকল ইকো সিস্টেম থেকে পুরাই আলাদা। এদের পূর্ণ মত প্রকাশের স্বাধীনতা আছে। কন্টেন্টে কোন সেন্সরশীপ নাই। সেন্সর করার নিয়ম ও নাই। ফ্রি কনটেন্ট না এগুলা। কনটেন্ট অউনার রা পয়সা নেন। সেই পয়সা নেয়ার কোন ব্যারিয়ার নাই। সেই পয়সা কোথায় কিভাবে কোন দেশে চলে যাচ্ছে তার কোন হদিস ও নাই। এমনকি সেই প্রশ্ন গুলো কখনো তোলা হয় নি। ওয়াজ করার জন্য এবং সেই ওয়াজ করে পয়সা নেবার জন্য কোন স্পেসিফিক যোগ্যতা লাগে কিনা সেটাও কোথায় উল্লেখ নাই। আজহারী হয়তো অনেক সুবক্তা। স্মার্ট আর ডিগ্রীধারী। কিন্ত তারিক মনোয়ার বা তাহিরির মত যারা এন্টারকটিক, বেলগ্রেড বা অক্সফোর্ডের তিনবারের শ্রেষ্ঠ টিচার তাদের মানুষের সামনে আসার নীতিমালা কি? জনস্বার্থে দেশের আইন কি বলে?!! আইন আছে কি আদৌ? নাকি এগুলো নিয়ে কোন প্রশ্নই ওঠে না? 

কেন? 

( লিখেছেন Rafiqullah Romel ভাই!)

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted