ভালো বেসে বিয়ে করলে ধর্ম কেন পরিবর্তন করতে হবে?

মুসলমান ছেলে হিন্দু মেয়েকে বিয়ে করে সোজা ঘরে নিয়ে তোলে। আব্বাহুজুরের সামনে নতুন বউ নিয়ে নতমস্তকে দাঁড়িয়ে মোকলেসের কোন ভয়ডর নেই। আব্বাহুজুর গম্ভীর গলায় জিজ্ঞেস করেন, বউমার নাম কি রাখছো?


 - জ্বি, আয়েশা সিদ্দিকা।

  - আলহামদুলিল্লাহ! খুব সুন্দর নাম হইছে। শোন মোকলেস, বউমাকে একদম কষ্ট দিবা না। সে সব কিছু ছেড়ে আসছে। আমাদের ধর্ম গ্রহণ করছে। আমাদের সবাইকে জান্নাতি করছে। আর শোন, বউমাকে কেউ গরুর মাংস খাওয়ার জন্য চাপ দিবা না। তার যখন ইচ্ছা হবে তখন সে খাবে। ...

পক্ষান্তরে হিন্দু ছেলে মুসলমান মেয়েকে নিজের ঘরে তোলার কথা চিন্তাই করতে পারে না! মাতৃদেবী যে আত্মঘাতিনী হবে! পিতা ঠাকুর সন্ন্যাসী হয়ে ঘর ছেড়ে চলে যাবে! ভগিনী স্বামীগৃহে অত্যাচারিত হইবে! ভ্রাতা সমাজে মুখ দেখাইতে পারবে না!....

"লা*ভ জিহাদ*" ব্যাপারটা মুসলমানদের মধ্যে আর দশটা ইসলামিক বিশ্বাসের মতই ছোটববেলা থেকেই সচেতনভাবে কাজ করে।  ছোটবেলায় আমরা জানতাম কোন হিন্দুকে যদি আমি মুসলমান বানাতে পারি তাহলে বিনা হিসাবে আমি বেহেশতে যাবো। শুধু তাই নয়, বোনাস হিসেবে আমার মা বাবা ও সাত পুরুষ জান্নাতে যাবে হাসি মুখে! এসব কারণেই কোন অমুসলিম ছেলে মেয়ে মুসলিম পরিবারে ধর্মান্তরিত হয়ে আসলে সাদরে গ্রহণ করা হয়। অপরদিকে হিন্দুরা নানা উছিলায় আরেকজনকে হিন্দুর খাতা থেকে নাম কাটতে পারলে খুশি হয়। শ্বেতাঙ্গীনি সিস্টার নিবেদিতা হিন্দু ধর্ম গ্রহণ করার পরও স্বামী বিবেকানন্দের মৃত্যুর পর তাকে মঠ থেকে মেলচ্ছ বলে গুরুভাইরা বের করে দিয়েছিল।

হিন্দু মেয়ের জীবন তার নিজের নয়। সে তার পছন্দের স্বামী বেছে নিতে পারবে না। তাকে তাদের জাত গোত্রের ছেলের গলাতেই মালা দিতে হবে। হিন্দু হইলেই হবে না, তাহাকে স্বগোত্রীয় হিন্দু হইতে হবে!

সাভারের নীলা রায়কে বখাটে মিজান খুন না করলে আর নীলা রায় যদি তাকে ভালোবেসে বিয়ে করলে উপরের পিতা পুত্রের আলাপচারিতাই ঘটত এক্ষেত্রে। নীলার নাম হয়ে যেতো আয়েশা নয়ত ফাতেমা ...। আর নীলা রায় কি কখনোই তার মনের মত কাউকে বিয়ে করতে পারত? এটা কেমন কথা যে কোন হিন্দু মেয়ে কারোর প্রেমে পড়বে না! আর প্রেম কি কাস্ট দেখে হয়?

ভালো বেসে বিয়ে করলে ধর্ম কেন পরিবর্তন করতে হবে? একজন নিরীশ্বরবাদী ধর্মহীন মানুষ হিসেবে আন্তঃধর্মীয় বিয়ের পক্ষে আমি। যে বিয়েতে কেউ ধর্মান্তরিত হবে না। যেখানে সন্তানের ধর্মীয় পরিচয় কি হবে সেটা নিয়ে ভাবান্তর হবে না।... কিন্তু কোন ধর্ম বিশ্বাসীর পক্ষে কি এমনটা করা সম্ভব?  প্রেম ভালোবাসার মাঝে ধর্মকে টেনে আনা ঠিক না- এটা কি কোন ধার্মীক বিশ্বাস করে? মাঝে মাঝে মনে হয় ধর্মান্তরিত নিষিদ্ধ করা উচিত। আইন করা উচিত, ধর্ম ত্যাগ করা যাবে কিন্তু ধর্মান্তরিত হওয়া যাবে না!

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted