করির সুমমন রাম দুর্গা বহিরাগত- তাহলে বাবুর আকবর হুমায়ূনরা কোথা থেকে এসেছিলো?

বহিরাগত দুর্গা রূপ কামনা দেখিয়ে স্থানীয় অসূর রূপী এই ভূমিপুত্রদের বুকে ত্রিশূল ঢুকিয়ে হত্যা করেছে। কবীর সুমন এভাবেই বহিরাগতদের কাতারে দেবী দুর্গা আর অসূরকে নিজের আপনার লোক বললেন। তা ভালো।


আর্যরা কতদিন আগে এদেশে এসেছিলো? মুসলমানদের পরে কি? মুসলমানরা তো এই সেদিন এলো। আর্যরা সেই কোন প্রাচীনকালে পর্বত ডিঙ্গিয়ে এদেশে এসেছিলো তাদেরকে যদি এখনো বহিরাগত বলতে পারেন কবীর সুমন তাহলে অন্য কেউ মুসলমানদেরও ভারতবর্ষে বহিরাগত বলে এখনো ধরে রাখে কি জবাব দিবেন তিনি?

আর্যরা আসার আগে বর্ণাশ্রম ছিলো না, বৈষম্য ছিলো না, এই ভূমির নিজস্ব ধর্ম ছিলো ইত্যাদি। কিন্তু অনার্য সমাজে মাতৃদেবী আরাধনা অতি পুরোনো ঘটনা। মনসা দেবী ছিলো অনার্যদের সবচেয়ে বড় দেবী। আর্যরা এসে নিজেদের উঁচু শ্রেণী আর স্থানীয়দের নিচু শ্রেণী করে তুলেছিলো। বেশ, অসত্য নয় সবাই জানি। কিন্তু ঠিক দুর্গা পুজার মহালয়াকে স্মরণ করেই কবীর সুমন এসব লেখেন কেন? তিনি তো একজন ধার্মীক মুসলমান। এখন যদি বলা হয় মুসলমানরা ভারতবর্ষে এসেই এই ভূমিকে মুসলমান আর অমুসলমান এই দুই ভাগে ভাগ করেছে? মুসলমানরা না আসলে দেশটাই তো ভাগ হত না! মুসলমানরা এদেশে না এলে গণিমতের মাল কি জিনিস সেটাই তো জানা হত না! মুসলমানরা এলো বলেই নিজ ভূমিতে কাফেরদের জিজিয়া কর দিতে হলো নতমস্তকে…। আর্যদের ভাষায় হীন অর্থে যদি ভূমিপুত্ররা ‘অসূর’ হয়েছিলো তবে মুসলমানদের ভাষায় ভূমিপুত্ররা হয়েছিলো ‘কাফের’! আপনারা কম কিসে কবীর মিয়া?

ভারতে কে না এসেছে যুগে যুগে? সবাই এই ভূমিতে লীন হয়ে গেছে। সবাই এখন এই মাটির সন্তান। কিন্তু নওমুসলিম কবীর সুমনের যদি মহালয়ার সাতসকালে দুর্গাকে বহিরাগত ঘাতকিনী মনে হয় তাহলে গজনীর সুলতান মাহমুদের স্মৃতি তো দগদগে ঘায়ের মত থাকার কথা ভারতবাসীর। কিংবা দিল্লিকে নরকে পরিণত করা তৈমূর লং? কুতুব মিনারে ভাঙ্গা মন্দিরের পিলারগুলো আর্যদের ভারতে আগমনের সময়কাল তুলনায় এতটাই সাম্প্রতিক যে প্রত্মতাত্ত্বিকদের অতশী কাঁচ ছাড়াই কুতুব মিনারকে পরখ করতে পেরেছে। রাম দুর্গা বহিরাগত- তাহলে বাবুর আকবর হুমায়ূনরা কোথা থেকে এসেছিলো? হিন্দুত্ববাদীদের বিভেদের ইতিহাস নিয়ে এত চর্চা হচ্ছে সেখানে কবীর সুমনদের ইতিহাস চর্চা কি ঐক্যের?

নাকি এসব বললে আমাকেই বিজেপির আইটি সেল বলে বসবেন?

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted