হিন্দু আইন নিয়ে প্রচন্ড মিস কনসেপশন কাজ করছে।

ইউনিকোড আইন চাই। ধর্ম ও সম্প্রদায় নির্বিশেষে নারী ও পুরুষের সমান অধিকার চাই। আমার চাওয়া এ পর্যন্ত।

তবে হিন্দু আইন নিয়ে  প্রচন্ড মিস কনসেপশন কাজ করছে।নারীরা হিন্দু আইনে উত্তরাধিকারী হয় না এটাও সত্য না।হিন্দু আইন মুলত দুই প্রকার,দায়ভাগা ও মিতক্ষরা।মিতক্ষরা ভারতে প্রচলিত।সরাসরি সমান সমান ভাগ।তবে এ ক্ষেত্রে দুজনেরই পিতা মাতার ভরন পোষনের সমান দায়িত্ব থাকে।

দায়ভাগা আরো প্রাচীন আইন।আমার এ আইন টাকেও যৌক্তিক লাগে। এ আইনুসারে মায়ের সম্পত্তিতে একমাত্র মেয়েরা উত্তরাধীকারী,স্ত্রী ধন সহ।ছেলেরা এখানে কিছুই দাবি করতে পারবে না।

পিতার সম্পত্তিতে ও নারীর অধিকার ছেলের আগে।তবে সেক্ষেত্রে অগ্রাধিকার বিধবা,তার পর কুমারী কন্যা।কোন মেয়ে কুমারী হলে,অর্থাৎ বিয়ে না হলে পিতার সম্পত্তিতে ভাইয়ের সমান ভাগ।

এখন বিয়ে হলে, বাপের সম্পত্তিতে অধিকার থাকে না।তবে মায়ের সম্পিত্তিতে একমাত্র তার অধিকার। ছেলের নাই কিন্তু

এবার প্রশ্ন ভাই না থাকলে কি হবে।সেক্ষেত্রে মেয়েই পাবে সরাসরি।ইসলামি আইনের মত এক অংশ চাচা/চাচাতো ভাইদের হাতে যাবে না।তার সপিন্ড সত্ত্বে সে বিক্রিও করতে পারবে।

এই হচ্ছে সার সং ক্ষেপ। আমার ত উলটো ইসলামি আইনের চেয়ে হিন্দু আইনকেই নারী বান্ধব লাগে।অনেকে না জেনে ব্যাপার টা নিয়ে কথা বলছেন।মিতক্ষরা ত একেবারেই সরাসরি ভাগ,দায়ভাগাও স্পেস যথেষ্ট

এখন সমস্যা আসলে ডিভোর্সে।হিন্দু নারী বা পুরুষ কারোরই বিচ্ছেদের অধিকার আইনত নেই।ভারতে এটা সিভিল ল অনুযায়ী চলে।বিচ্ছেদ ও বহু বিবাহের হার ও প্রচন্ড কম হিন্দু সমাজে কম্পেয়ার টু মোহামেডান।

এর কারন আব্রাহামিক আইনের মত হিন্দু বিবাহ কিন্তু চুক্তি না।এটা একরকমের নির্ভরশীলতা, আদান প্রদান।আব্রাহামিক ঈশ্বরের মত বৈদিক পুরুষ হিসেবে কল্পিত নন।নারী অর্থে বেশি।হিন্দু ধর্ম ও মাতৃ তান্ত্রিক ধর্ম।

বিচ্ছেদ আইনের সংস্কার ছাড়া আমার কাছে পুরো আইন টাই ঠিক আছে।আর যেটা করা যেতে পারে মা/বাবা দুজনের সম্পত্তিতেই ছেলে মেয়ের দুজনের সমানাধিকার।

আরো চমৎকার ব্যাপার হিন্দু আইনে দত্তক পুত্র/কন্যার মত চমৎকার ব্যাপার আছে।আন:পরিবার বিয়েও নিষিদ্ধ।অন্তত সম্পত্তি ধরে রাখার জন্য কাজিন দের মধ্যে বিয়ের ব্যাপার এখানে নাই।বাবার অবর্তমানে চাচাদের কাছে সম্পত্তি চলে যাওয়ার রিস্ক নাই।বহু বিবাহের ব্যাপার কম ঘটে।

আমার বরং ইসলামিক পারিবারিক আইন সংস্কার জরুরি মনে হয়।দত্তক সন্তানের সমস্যা ত তীব্রই।এছাড়া নারীদের নূন্যতম ভাগ ত আরো ভয়ংকর।

বরং ইউনিকোড সিভিল ল র দাবি করা যেতে পারে।যেখানে নারী পুরুষ,দত্তক সন্তান সবাই সমান অধিকার ভোগ করবে।

লেখা: Dalton Souvato Heera

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted