“Savage বনাম Arya”

“Savage বনাম Arya” 

ইংরেজীতে Savage নামে একটি শব্দ আছে। এর অর্থ= Brutal, Vicious, Cruel, Ruthless, Barbaric, Barbarous, Murderous. এতোগুলি বিশেষন সম্পন্ন  প্রানী হচ্ছে পাগলা কুকুর, হায়েনা নেকড়ে ইত্যাদি। 

কোনো মানুষকে কি এই বিশেষনে ভুষিত করা যায়। মানুষের মস্তিষ্ক যখন বিকৃত হয়ে যায় তখনো সেই মানুষটি অমন হতে পারে না। 

আর্য্য কথার অর্থ, ভদ্র, রুচিশীল, বিনয়ী, অপরের প্রতি শ্রদ্ধাশীল ইত্যাদি। শ্যাভেজ শব্দ টার ঠিক সম্পুর্ন বিপরীত ধর্মী মানুষ।

হ্যা, এই পৃথিবীতে মানুষ এক সময় শ্যাভেজ ছিলো। ক্রমে তারা আর্য্য হয়ে উঠেছিলো। অনেক অনেক সময় লেগে গেছে এর জন্য। 

কিন্তু দুঃখের বিষয়, পৃথিবীর একটি ভুখন্ডে মাত্র ১৫০০ বছর আগে এই শ্যাভেজ জাতীয় কিছু মানুষ ছিলো। তাদের এক ছাতার তলায় নিয়ে আসে একটি ‘শ্যাভেজ’ মনোভাবাপন্ন লোক। গনিমতের মাল পাবার আশায় এবং বেশ কিছু “শ্যাভেজারি” যুদ্ধের পর সে হয়ে ওঠে একটি ফ্রাঙ্কেনষ্টাইন। তার সৈন্যদলের প্রতিটি সৈন্য ছিলো এক একটি ‘শ্যাভেজ’। মাত্র সাত বছরের মধ্যে এই শ্যাভেজেরা দখল করে নিলো পশ্চিমে পুবে বিস্তীর্ন অঞ্চল। এদের ‘শ্যাভজারি’ র গল্প মুখে মুখে ছিড়িয়ে পড়ে দিকে দিকে। মাটি রক্তে ভেজা, মানুষের মাঠার খুলি দিয়ে ভরা অসংখ্য মিনার= তৌমুর লং , বাবুর সবাই বানিয়েছে সেই রকম মিনার। সমরখন্দে আজো দাঁড়িয়ে আছে সেই মিনার। বাবুরের বানানো মিনার ও আছে। 

চেঙ্গিস খান ও ছিলো একজন শ্যাভেজ। শব দিয়ে বিছানো হতো মাটি । তার ওপরে পাটাতন দিয়ে সবাই বসে ঝলসানো মাংস খেতো। কাচাও খেতো। 

কিন্তু আর এক সাম্র্যজ্যবাদী শক্তি আলেকজান্ডার কিন্তু ‘শ্যাভেজ’ ছিলেন না। প্লেটোর শিষ্য, তাই হতে পারেন নি। 

ভারতে তখন আর্য্য সভ্যতা। একজন সভ্য রাজা বা সৈন্য কি করে “শ্যাভেজ হবে বা হতে পারে???? তাইতো, বিবেকবান হিন্দুরা পরাজিত হয়েছে ওই আরবী/ তুর্কী ‘শ্যাভেজ’ দের কাছে। তবুও পারে নি সারা দেশ দখল করে রাখতে। 

শ্যাভেজেরা এখন শুধু নিজেদের মধ্যে মারা মারি করে,  এক একটা ভাঙ্গড় বানায়। নিজেদের মানুষের ঘর জ্বালায়, সরকারী সম্পত্তি ধ্বংস করে, চলন্ত ট্রেনে ঢিল ছোড়ে। 

উত্তর প্রদেশে এই শ্যাভেজ দের গোষ্টি সমঝে গিয়েছে। এখন দরকার বাকীদের সমঝানো।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted