শিশু রামলালার রাজা রাম হয়ে ওঠার পথও আদৌ ছিল না মসৃণ।

আমার গ্রেটার ফ্যামিলিতে একজন আর্মি ম্যান আছেন। ২০০৮ এর ডিসেম্বরে তিনি ছিলেন ফৈজাবাদে পোস্টেড্ এবং আমরা গিয়েছিলাম বেড়াতে। সেখান থেকে দেখতে গিয়েছিলাম অযোধ্যা, যেখানে রামলালা বিরাজমান ছিলেন তাঁবুর নীচে। আর্মির লোক বলে আমাদের মূল লাইনে দাঁড়াতে হয় নি, ভিতরে আর্মির পোস্ট পর্যন্ত জিপে চড়ে যাওয়ার পর জাল দিয়ে ঘেরা একটা লাইনে কিছুক্ষণ দাঁড়িয়েই দর্শন করেছিলাম রামলালাকে‌।‌ জালের ভিতরে ছিলাম আমরা মানুষেরা আর জালের বাইরে প্রচুর বাঁদর। দেখেছিলাম তাঁকে প্লাস্টিকের তাঁবুর ভিতরে। যেমন ভাবে পূর্ববঙ্গের মানুষেরা তাঁদের ভিটেমাটি থেকে উচ্ছেদ হয়ে এপারে এসে উদ্বাস্তু ক্যাম্পে বাস করেছিলেন, ঠিক তেমনভাবে। দেখেছিলাম মানুষ কেমন কত দূর থেকে সুদীর্ঘ লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে দর্শন করেন রামলালাকে। দেখেছিলাম মানুষ কেমনভাবে 'সীতামাইয়া' বলে বুক চাপড়ে কাঁদে। অন্তরতম রামলালার প্রতি, 'সীতামাইয়া'র প্রতি সেই বিশ্বাস, সেই সমর্পণ দেখে অনুভব করেছিলাম রামলালা ঐখানে বাস করেন সবার মধ্যে। ঐ স্থানে আদ্যন্ত তাঁরই বাস। দেখে এসেছিলাম, মন্দিরের বিল্ডিং ব্লকগুলি সমস্ত রেডি হয়েই stack করা ছিল, দেখেছিলাম গোটা অযোধ্যা অপেক্ষা করছে কবে রামমন্দির তৈরির রায় বেরোবে, আর সাথে সাথে দ্রুত গড়ে উঠবে রামমন্দির। আজ সেই ক্ষণ সমাগত। 

মর্যাদা পুরুষোত্তম রামের জীবনেও ছিল প্রচুর সংগ্রাম। শিশু রামলালার রাজা রাম হয়ে ওঠার পথও আদৌ ছিল না মসৃণ। প্রচুর প্রতিবন্ধকতা ও পারিবারিক রাজনীতির শিকার হয়ে, রাজপ্রাসাদের বিলাস ত্যাগ করে, প্রচুর ধৈর্য্যের পরীক্ষা দিয়ে, দুঃসহ কষ্ট সহ্য করে, অনেক ভুল ভ্রান্তি করে, বহু পরিশ্রমের দ্বারা এবং সর্বোপরি প্রবল ক্ষমতাশালী এক প্রতিপক্ষের সঙ্গে যুদ্ধ করে রামলালা হয়ে উঠেছিলেন মর্যাদা পুরুষোত্তম রাজা রাম। রামায়ণ সেই 'হয়ে ওঠা'র মহাকাব্য। 

আজ আধুনিক ভারতবর্ষের বুকে যখন রামমন্দির গড়ে উঠতে যাচ্ছে, তখন একথা মনে না করলেই নয় যে এই রামমন্দির গড়ে ওঠাও রামলালার সংঘর্ষপূর্ণ অথচ সফল জীবন পথেরই একটি পুনরাঙ্কন। রামলালার জীবনযুদ্ধই যেন আবার প্রতিফলিত ও পুনর্চিত্রিত হল শতাব্দী প্রাচীন এই জমি বিবাদের মীমাংসা করার মাধ্যমে রামলালার জন্মভিটে রামলালাকে ফিরিয়ে দেওয়ার ঘটনাপ্রবাহে। ভগ্ন রামমন্দির পুনরায় গড়ে তোলার কাজ তাই গোটা ভারতবর্ষের কোটি কোটি ভক্ত, লক্ষ লক্ষ করসেবক ও সকল রামমন্দির যোদ্ধার একত্রিত 'রামায়ণ'। কোটি কোটি ভারতবাসী যখন সত্য ও ন্যায়প্রতিষ্ঠার উদ্দেশ্যে একত্রিত হয়, তখনই ঘটে তাদের সার্বিক সত্তার 'রামায়ণ'। এ-ই বার্তা।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted