আমেরিকা_মহাদেশের_প্রাচীন_ইতিহাস

#আমেরিকা_মহাদেশের_প্রাচীন_ইতিহাস:

১০ হাজার বছর পূর্বে আমেরিকা মহাদেশে ইন্ডিয়ানসরা বসবাস করত। এই ইন্ডিয়ানসরা বা রেড ইন্ডিয়ানরা এশিয়া থেকে আমেরিকায় এসেছিলেন। বেরিং প্রণালী অতিক্রম করে বা প্রশান্ত মহাসাগর বরাবর উপকূলবর্তী সমুদ্র পথ ধরে। আর ইনারা গড়ে তুলেছিলেন কয়েকটি সভ্যতা।



#ওলমেক_সভ্যতা(খ্রিস্টপূর্ব ১২০০- খ্রিস্টীয় ৪০০):

পূর্ব মেক্সিকো থেকে ভেরাক্রুজ পর্যন্ত এই সভ্যতা বিস্তৃত ছিল। ওলমেকরা লিখন পদ্ধতি আবিষ্কার করে। এই সভ্যতার মানুষগুলো সূর্য দেবতার আরাধনা করতো।

#মায়া_সভ্যতা(৩০০-১৬৯৭ খ্রিস্টাব্দ):

পূর্ব মেক্সিকো, হন্ডুরাস, এল সালভাদর এবং গুয়েতেমালা পর্যন্ত সভ্যতা বিস্তৃত ছিল। মায়ারা সূর্য পূজা করত। পিরামিডের মাথায় যে মন্দির থাকতো সেখানে সব সময় একটা পাথরের বেদী থাকতো।এই বেদীর উপর সূর্য দেবতার উদ্দেশ্যে মানুষ বলি দেওয়া হতো। মায়াদের রাষ্ট্রব্যবস্থা পুরোহিত তন্ত্র ও ধর্মতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হত। মায়াদের সমগ্র জীবন ব্যবস্থার উপর পুরোহিতদের নিয়ন্ত্রণ বজায় ছিল।
মায়ারা দেবদেবীর মূর্তি বা দেবদেবীর সাথে সম্পর্কযুক্ত জীবজন্তু এবং প্রাণী মূর্তি নির্মাণ ও খোদাই করত।

#আজটেক_সভ্যতা:( খ্রিস্টপূর্ব ১৪০০-১৫২৪অব্দ):
আজটেকরা সূর্য দেবতার পূজা করতো এবং মানুষ বলি দিত। আজটেকদের বাতাস দেবতা ও স্বর্গ দেবতাও ছিল।

#ইনকা_সভ্যতা(১৪৩৮-১৫৫৩):
ইনকা সভ্যতা ইকুয়েডর, পেরু, বলিভিয়া পর্যন্ত বিস্তৃত ছিল।ইনকারাও সূর্য দেবতার উপাসক ছিলেন। ইনকা রাজ্যে নর বলির প্রচলন ছিল না। প্রত্যেকদিন সকালে উঠে ভালো ভালো খাদ্য সূর্য দেবতার উদ্দেশ্যে আগুনে দিত। পাপ স্বীকার করে পাপ মোচনের জন্য গঙ্গা স্নান করতো।

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted