আলেকজান্ডার এবং রাজা পুরু

“আলেকজান্ডার এবং রাজা পুরু”
ডাঃ মৃনাল কান্তি দেবনাথ

ইতিহাস বড়ো নির্মম, যদি সেই ইতিহাস সত্য হয়। অনেক কাল আগে ঘটে যাওয়া কোনো একটি ঘটনা, যদি সমসাময়িক কালের কোনো পন্ডিত না লিখে রেখে যান, তাহলে কালক্রমে সেই কাহিনী বিকৃত হতে থাকে।


 এই বিকৃতি কতোটুকু তাও বোঝা দ্বায়। ইতিহাসের সেই বিকৃতি থেকে জন্ম নেয় এক একজন ঐতিহাসিক পুরুষ কে নিয়ে নানা গল্প কথা, যার অনেকাংশ কল্প কথা। ভারতের অনেক ঐতিহাসিক পুরুষ এই ঐতিহাসিক বিকৃতি এবং কল্প কথার হাত থেকে নিজেদের আসল স্বরুপে স্থিতি লাভ করতে পারেন নি। রামায়ন মহাভারতে এবং অনেক পুরানে এমন ঐতিহাসিক পুরুষের আসল জীবনীর কাটাছেড়ার অবশিষ্ঠাংশ আমরা দেখতে পাই।

এই রকম ভাবে পৃথিবীর বিভিন্ন জায়গায় বিভিন্ন কালে বিভিন্ন ঐতিহাসিক পুরুষ কাটাছেড়ার শিকার হয়েছেন। সঠিক মুল্যায়নের অভাবে কেউ হয়েছেন ‘বিখ্যাত মহাপুরুষ আবার কেউ অধম, অপমানিত, পরাজিত, ইত্যাদি।
রামায়ন লিখেছিলেন ঋষি কবি বাল্মিকী, তিনি ঘটনার সমসাময়িক ছিলেন। মা সীতাকে শ্রী রাম চন্দ্র বাল্মিকী মুনির আশ্রমে বনবাসে পাঠিয়েছিলেন এবং লব কুশের জন্ম হয় সেই আশ্রমে। মহাভারত লিখেছিলেন ঋষি বেদব্য্যাস, তিনি শুধু সমসাময়িক ছিলেন তাই নয়, কুরু পান্ডবদের আত্মীয় ও বটে। এই দুটি কাব্য গ্রন্থে পরবর্তিতে নানা পন্ডিতের নিজস্ব কথন জায়গা করে নিয়েছে এবং আসল কাহিনী অনেকাংশে অন্য রুপ হয়ে দাড়িয়েছে। আমরা সেই বর্তমান রুপ টাই জানি, পড়ি এবং বিশ্বাস করি। কাউকে পুজা করি কাউকে ঘৃনা করি।

আলেকজান্ডার ম্যসিডনিয়ার রাজা হন খ্রীষ্ট জন্মের ৩৩৬ বছর আগে, মাত্র ২০ বছর বয়ষে। ৩২৩ খ্রীষ্ট পুর্বাব্দে ১৩ ই জুন তিনি মারা যান ব্যাবিলনে, মাত্র ৩২ বছর বয়ষে। এই ১৩ বছরের মধ্যে ১২ বছর তার কেটে যায় যুদ্ধ বিগ্রহ করতে। প্রথম দিকে তার যুদ্ধ করতে  হয় গ্রীসে পরে তিনি ‘পারস্য সাম্রাজ্য বিজয়’ এর উদ্দেশ্যে বেরিয়ে পড়েন তার গ্রীক সৈন্য বাহিনী নিয়ে।

পারস্য সাম্রাজ্যের বিস্তার তখন এশিয়া মাইনর ( বর্তমান তুরষ্ক) থেকে শুরু করে বর্তমান আফগানিস্তান এবং মধ্য এশিয়ার এক বিস্তীর্ন অঞ্চল জুড়ে। প্রায় ৫০০ খ্রীষ্ট পুর্বাব্দে সম্রাট সাইরাস এই বিশাল ভুখন্ড জয় করে ‘পারস্য সাম্রাজ্য’ প্রতিষ্ঠা করেন। মনে রাখতে হবে, সম্রাট সাইরাস হিন্দুকুশ পার হয়ে ভারতের মুল ভুখন্ডে আসেন নি।

আলেকজান্ডার যখন পারস্য আক্রমন করেন তখন সম্রাট ছিলেন দারায়ুস – ৩  । আলেজান্ডারের যুদ্ধ কৌশলে বেশ কিছু যুদ্ধের পর দারায়ুস পরাজিত হন এবং পালিয়ে যান তার সাম্রাজ্যের উত্তর পশ্চিমে। সেখানে ‘বেসাস’ নামে দারায়ুসের ই এক বিশ্বাসী সেনাপতি দারায়ুসকে হত্যা করে নিজেই “ নতুন সম্রাট” হিসাবে ঘোষনা করে। আলেকজান্ডার এই ঘটনায় অত্যন্ত ক্রুদ্ধ হন এবং বেসাস কে তাড়া করে বর্তমান ককেশাস পর্বতমালার আশে পাশের অনেক প্রাচীন ছোট বড়ো রাজ্য পদানত করে অবশেষে তাকে সপমুর্ন ভাবে পরাজিত করে পারস্য সাম্রাজ্যের সর্বে সর্বা হন। হিন্দুকুশের উত্তর পশ্চিমের এই অঞ্চলের নাম ছিলো ‘ব্যাক্ট্রিয়া’ যেখান দিয়ে বয়ে ছলেছে কাবুল নদী এবং আমু দরিয়া। 

এর পর আলেকজান্ডার হিন্দুকুশ পেরিয়ে, খাইবার গিলিপথ পার হয়ে ভারতের মুল ভুখন্ড দখল করার বাসনা জানালে অনেক সেনাপতি সেই প্রস্তাবের বরোধিতা করে। তাদের বক্তব্য ছিলো, “আমাদের শত্রুতা ছিলো পারস্য সম্রাটের সঙ্গে, ভারতীয় হিন্দুরা তো আমাদের কোনো ক্ষতি করেনি, তাহলে সেই দেশ কেনো আক্রমন করবো”। দীর্ঘ সময়ের অবিরাম যুদ্ধ বিগ্রহ তাদের মনে এবং শরীরে ক্লান্তিও এনে দেয়। আমু দরিয়া পার হতে গিয়ে ‘পুষ্কলাবতীর রানি” রানী অস্তিনয়নার কাছে সম্রাটের যে হেনস্থা হয়েছিলো, তা সৈন্য এবং সেনাপতি সকলেরই মনে ভারতীয় প্রতিরোধ কতো কঠিন হতে পারে তা বুঝিয়ে দিয়েছিলো। 

কিন্তু আলেকজান্ডার জানতেন ভারতে বিশ্বাসঘাতকের সংখ্যাও প্রচুর। খাইবার গিরিপথের পুর্ব দিকে তক্ষশীলা। রাজা তক্ষশীল ( মতান্তরে রাজা অম্বি) ২৫০০০ ট্যালেন্ট ঘুষ পেলেন। ( এক ট্যালেন্ট= ৩৩ কে জি সোনা। ১০০০০ ট্যালেট= ৩.৪৮ বিলিয়ন ডলার) সে এক বিশাল অংকের অর্থ। অবশ্য পারস্য লুট করে সম্রাট আলেকজান্ডার পেয়েছিলেন এক বিপুল সম্পত্তি। তার মধ্যে এক মাত্র ১৮০,০০০ ট্যালেন্ট দেখাশুনার দ্বায়িত্বে ছিলেন তার এক বিশ্বস্ত সেনাপতি ১২০০০ সৈন্য নিয়ে ব্যাবিলনে। সুতরাং ২৫০০০ ট্যালেন্ট এমন কিছু নয় খাইবার গিরিপথ বিনা যুদ্ধে খোলা পাওয়া। রাজা তক্ষশীল নিজেও ৫০০০ সৈন্য নিয়ে আলেকজান্ডারের পক্ষে যুদ্ধ করেন। তা ছাড়া, রানী অস্তিনয়নার সঙ্গে আমু দরিয়া পার হবার সময় যে প্রায় তিন মাস ব্যাপি অচলাবস্থার সৃষ্টি হয় সেই সময় এই রাজা তক্ষশীল আলেকজান্ডারের কাছে খাদ্য সামগ্রী সরবরাহ করেন।
10,000 talents is 200,000 years of labor! It is 60,000,000 working days. In modern money, it is $3.48 billion.Nov 3, 2015
রাজা তক্ষশীল আরো যেটা চেয়েছিলেন সেটা হলো পার্শ্ববর্তি পুরু রাজের রাজ্যের দখল আলেকজান্ডারের করদ রাজ্য হিসাবে।

আলেকজান্ডার আমু দরিয়া পার হতে পুষ্কলাবতীর শাসিকা রানী অস্তনয়নার হাতে কতোখানি নাস্তানাবুদ হয়েছিলেন এবং প্রায় আড়াই ঘন্টা ব্যাপি দু জনের মধ্যে দ্বন্ধ যুদ্ধ হয়েছিলো, সে খবর আমরা পাই না। 

রাজা পুরুর সংগে সম্মুখ সমরে কতো গ্রীক সৈন্য মারা যায়, পুরুর হস্তীবাহিনীর দাপটে গ্রীক সৈন্য কি ভাবে ছত্র ভঙ্গ হয়ে পড়ে সে কথা লেখা হয় না। দিন শেষে, পুরু হারান তার নিজের পুত্রকে, বেশ কয়েক হাজার সৈন্য। সম্রাট আলেকজান্ডার তার বহুদিনের বিশ্বস্ত ঘোড়া “ বোকাফেলাস” কে হারান, সে মারা যায়,নিজের পায়ে একটি তীর এসে তাকে ঘায়েল করে দেয়, সেটাও আমরা জানি না। তার অশ্বারোহী বাহিনী রাজা পুরুর বিশাল বাহিনীর বহু ক্ষয় ক্ষতি করে। একটা সময় পুরু এবং আলেকজান্ডার দুজনেই উপলব্ধি করেন কোনো পক্ষের ই জয় লাভের সম্ভাবনা নেই, যদি না আরো হাজার হাজার সৈন্য মারা যায়। পরিশেষে হয় এক সন্ধি প্রস্তাব। 

আমার এই লেখা অনেকের বিরুপ সমালোচনার লক্ষ্য হবে। অনেকে আমার সোর্স জানতে চাইবেন। আলেকজান্ডারের সঙ্গে কিছু ইতিহাস লেখক হয়তো এসে ছিলেন। কিন্তু তাকে নিয়ে যে অসংখ্য লেখক অসংখ্য ইতিহাস লিখেছেন সেগুলো সব পড়ে দেখার দরকার। এদের কিছু গ্রীক, কিছু পারসিয়ান, কিছু ইংরেজ। আমাদের হিন্দুরা, রানী অস্তিনয়নার বীরত্ব, রাজা তক্ষশীলের ( রাজা অম্বি) দেশের প্রতি বিশ্বাসঘাতকতা, রাজা পুরুর অসম সাহসী বীরত্ব গাথা কিছুই লেখেন না। 

প্লুটার্ক নামে এক ভদ্রলোক, আলেকজান্ডারের মৃত্যুর ৪০০ বছর পরে লিখেছেন আলেকজান্ডার কে নিয়ে তার ইতিহাস। ৪০০ বছর আগের কাহিনী তাই হয়ে গেছে ‘সত্য এবং গল্প কথার মিশ্রন’। তিনি নিজেও তা স্বীকার করেছেন। বলেছেন, “ I am not writing the History but compiling the stories”. ( আমি ইতিহাস লিখছি না, আমি গল্প গুলোকে একত্রে সাজাচ্ছি)।

বাংলাদেশের হিন্দুদের ওপরে কি অত্যাচার হয়েছে, তা নিজের চোখে দেখে ভুগে কে লিখেছেন? এখানে বসে তাই লেখা যায়, যা হিন্দু বাঙ্গালীদের দেশ ছিলো। কিন্তু সেই তথ্য কতোটা সঠিক হয়? প্লুটার্ক বা ডিওডোরাস প্রচলিত গল্প কথা সংকলিত করেছেন, নিজের চোখে আলেকজান্ডারের সঙ্গে সঙ্গে থেকে লেখেন নি।

( সময় পেলে জানাবো, ঝিলাম নদীর তীরে আসলে কি হয়েছিলো প্রাকৃতিক দুর্যোগের সেই দিনে। মৌষুমী বৃষ্টি সৃষ্ট কর্দমাক্ত জমিতে পুরুর ১০০০ রথ আটকে গেলেও ৩০০ বিপুলাকার হস্তীর তান্ডব, আলেকজান্ডারের প্রিয় ঘোড়ার মৃত্যু, তার আহত হবার কথা, তার ১০০০০ অশ্বারোহী বাহিনীর কৌশলী যুদ্ধ কি মাত্র ৫ লাইনে সেরে দিলে হয়?)

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted