কাশ্মীরেপঞ্চাশ বা পাঁচশো নয়, পঞ্চাশ হাজার মন্দির ভেঙে গুঁড়িয়ে বা বন্ধ করে দেওয়া হল এই সেদিন !

#আপনি_কি_সুস্থ_স্বাভাবিক_চক্ষুষ্মান_?

তাহলে ঠিকই তো দেখছেন - পঞ্চাশ বা পাঁচশো নয়, পঞ্চাশ হাজার মন্দির ভেঙে গুঁড়িয়ে বা বন্ধ করে দেওয়া হল এই সেদিন ! একটা মসজিদের দেয়ালে আবীর বা রং পড়লে সারা সপ্তাহ ধরে সংবাদ মাধ্যম তা প্রচার করে। অথচ এই নব্বই এ পঞ্চাশ হাজার মন্দির ভেঙে গুঁড়িয়ে বা বন্ধ করে দেওয়া হল - দেশের বাকি অংশের মানুষ জানতেই পারলো না...! প্রথমে হিন্দু প্রধান এলাকা ধরে ধরে ব্যপক গণহত্যা আর গণধর্ষণের মুখে হিন্দুদের তাড়িয়ে দেওয়া হল। এরপর হিন্দুদের সমস্ত চিহ্ন মুছে দেওয়া হল। কত বড় ষড়যন্ত্র - একটা হিন্দু প্রধান দেশেরই একটা অঞ্চল থেকে একটা ধর্ম ও সংস্কৃতিকে পুরো উপড়ে ফেলা হলো ! আমরা জানতেই পারলাম না ! আর আপনি প্রশ্ন তুলছেন - মোপালা গণহত্যা কেন জানেন না, ছেচল্লিশ এবং ছেচল্লিশের আশপাশের অসংখ্য হিন্দু শিখ গণহত্যা কেন জানেন না, পঞ্চাশের বরিশাল বা চৌষট্টির খুলনা কেন জানতে পারলেন না ! কাজেই সব মিথ্যা মনগড়া ! নব্বই এ তো অনেক ধরণের সংবাদ মাধ্যমই ছিল, এরপরও এতোবড় ঘটনা আপনি জানতে পারলেন না ! তখন তো এসব কিছুই ছিলো না। বুঝতে পারছেন না কত গভীর এই ষড়যন্ত্র ! এরপরও আপনি সুস্থ...?

নব্বই এর কাশ্মীর জানতে পারলেন না, আর আপনি আশা করছেন সাতশো বছরের ইসলামী শাসন আর তিনশো বছরের ইংরেজ শাসনে চাপা দেওয়া ইতিহাসের উপর সত্তর বছরে বামপন্থী ইসলামপন্থী ঐতিহাসিকদের জমা করা আবর্জনা সরিয়ে জানতে পারবেন আপনার পূর্ব পুরুষদের উপর হওয়া নৃশংস অত্যাচারের ইসলামী ইতিহাস, প্রাচীন ভারতের অত্যুন্নত সভ্যতা সংস্কৃতি ! আপনি জানেন না বা আপনাকে জানতে দেওয়া হয় নি বলেই সব ভুল, মিথ্যা..? আপনি সুস্থ...? 

ইসলামিক বিচ্ছিন্নতাবাদীরা তো সামনে, কিন্তু পেছনের এই ষড়যন্ত্রের কুশীলবরা কারা..? কেন্দ্রে তো ছিল কংগ্রেস সরকার, রাজ্যে ছিল ফারুক আবদুল্লা সরকার। এই ফারুক আবদুল্লাকেই তো আমরা দেখেছি মমতার উদ্যোগে গড়া সাম্প্রদায়িক বিজেপি বিরোধী 'অসাম্প্রদায়িক' গণতান্ত্রিক জোটে সাড়া দিতে মমতার সঙ্গে। এখন দেখছি সব বাম সহ 'অসাম্প্রদায়িক' দলের প্রধানদের সঙ্গে ৩৭০ ধারা নিয়ে মিটিং করতে। আপনার অস্বাভাবিক কিছু মনে হচ্ছে না ! কী ভূমিকা ছিল বা আছে কাশ্মীরের বামপন্থী নেতা ইউসুফ তারিগামীর?  নিজের দেশের বাস্তুচ্যুত কাশ্মীরি পন্ডিতদের নিয়ে আপনার বিন্দুমাত্র মাথাব্যথা নেই, একফোঁটা চোখের জল নেই ! কিন্তু আপনি বুক চাপড়াচ্ছেন গাজা প্যালেস্তাইন আর রোহিঙ্গাদের জন্য? এবং এটা আপনার একটু অস্বাভাবিকও মনে হচ্ছে না ! স্লো পয়জনিং করে করে কারা গড়ে দিল আপনার এই অদ্ভুত মানসিকতা? কারা আপনাকে বানালো আধুনিক যুগের কালিদাস..? কেন নিজের অস্তিত্ব সংকটের সামনে দাঁড়িয়েও প্রতিবাদ করাটাকে এখন মনে হয় বিশেষ কোন রাজনৈতিক দলের সমর্থন? আক্রান্ত হয়েও আর্তচিৎকার গলায় আটকে রাখতে হচ্ছে রাজনীতির ছোঁয়াচ লেগে যাওয়ার ভয়ে। এই বিকৃত মানসিকতা গড়ে দেওয়ার পেছনে আছে যে পেট্রোডলারে পুষ্ট বামপন্থী মেশিনারী পরিচালিত শিক্ষা ব্যবস্থা , প্রেশ্যা মিডিয়া.., বুদ্ধিবেচী.., রাজনৈতিক দল - সবার সম্মিলিত প্রয়াস - সেটা বুঝতে না পারা সুস্থতা...? 

এখন জানতে পারছেন জ্ঞানবাপী মসজিদও যে কাশী বিশ্বনাথ মন্দির ভেঙেই বানানো। এই উপমহাদেশের এমন হাজার হাজার মন্দির ভেঙেই মসজিদ বানানো হয়েছে। একদল দিয়েই যাবে, আরেকদল শুধু নিয়েই যাবে। এরপরও যারা চিরকাল সবকিছু মুখ বুজে সহ্য করে আসছে - তাদের দিকে মুখ করেই আপনি শুনিয়ে যাচ্ছেন সম্প্রীতির সুললিতের বাণী ! আপনি সুস্থ..? মন্দির ভেঙে বানানো এক বাবরি মসজিদের রায় মেনে নিতে কষ্ট হচ্ছে ওদের, ওদের ব্যথায় আপনিও সমব্যথী - অথচ এদিকে আশা করছেন ভেঙে গুঁড়িয়ে দেওয়া হাজার হাজার মন্দির আমরা যাতে ভুলে যাই সম্প্রীতির স্বার্থে ! গোধরার নৃশংস হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় হওয়া এক গুজরাত দাঙ্গা ওরা ভুলতে পারলো না, আপনারাও ভুলতে দিচ্ছেন না। অথচ ওরা আর আপনারা আশা করছেন এতো এতো হিন্দু নরমেধ যজ্ঞ, গণধর্ষণ, চৌদ্দ পুরুষের ভিটে মাটি সহ সর্বস্ব খুইয়ে উদ্বাস্তু জীবন - এতো এতো লাঞ্ছনা, অপমান - সব যাতে আমরা ভুলে যাই ! সম্প্রীতির স্বার্থে আপনারাই আগের কথা ভুলে যেতে বলেন, আবার আপনারাই কিন্তু কথায় কথায় গুজরাত দাঙ্গার অতি কাল্পনিক কাহিনী অতিকথন করে বর্ণনা করে সেটা ভুলতে দেন না । মোপালা, দ্য গ্রেট ক্যালকাটা কিলিং, নোয়াখালী সহ ছেচল্লিশের আগে পরে পূর্বে পশ্চিমে হিন্দুদের এথনিক ক্লিনজিং, বরিশাল খুলনা ভৈরব, এই সেদিনের কাশ্মীর - সব মিথ্যা, শুধু গুজরাত দাঙ্গা সত্যি। আপনার হুঁশ আছে, আপনার মানসিকতা সুস্থ...? 

যেমন ধরুন - এই সেদিন মাত্র আপনি জানতে পারলেন তথাকথিত বাবরি মসজিদের নিচ থেকে খনন কার্যে ওঠে আসা মন্দিরের নিদর্শনের কথা যা বহু বছর আগেই ভারত সরকারের কাছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার জমা দেওয়া নথিপত্রে ছিল। কিন্তু সব ছিল চাপা দেওয়া। জানতে পারলেও মানতে পারলেন কি? প্রমাণ পেয়েও বা কী হলো..? 
এভাবে বেআব্রু হয়ে যাবার পরও ইরফান হাবিবদের কথাই এখনও আপনার কাছে ঠিক। এতো দিনের এতো কুশিক্ষা, ভুল ইতিহাস চর্চা, ঐ ধর্মীয় মতাদর্শ সম্পর্কে অজ্ঞতা আর মাথা পচিয়ে দেওয়া এই রাজনৈতিক মতাদর্শ আপনার মানসিকতা চিন্তাধারা এমন একটা জায়গায় নিয়ে দাঁড় করিয়ে দিয়েছে যে - 
মন্দির ভেঙে বানানো হয়েছে জেনেও আপনার রাজনীতি সর্বস্ব মানসিকতা এর বিরোধিতা করছে। আর আপনি ভাবছেন আপনি বুঝি সাম্প্রদায়িক বিজেপির বিরোধিতা করছেন। আপনার মনে ঘুরছে একটাই জিনিস - না জানি এতে বিজেপি সুবিধা পেয়ে যায় ! একটাই আপনার পণ - এদেশ আবার আরবী আগ্রাসনে চলে গেলে যাক্ - নিজেদের ধর্ম, নিজেদের সংস্কৃতি ধ্বংস হয়ে গেলে যাক্, ঘরের নারীদের উপর অতীতের নৃশংস অত্যাচার নেমে এলে আসুক - বিজেপিকে রুখতে হবে। মানলাম আপনি আমার মতোই ধর্ম মানেন না। বাদ দিন ধর্ম - ন্যায় অন্যায়, উচিত অনুচিত বলেও তো কিছু একটা আছে। এভাবে আপনাকে যে ন্যায়ের বিরোধিতা করিয়ে অন্যায়ের পক্ষে দাঁড় করিয়ে দিচ্ছে সেটাও কিন্তু পাচ্ছেন না। যা'ও বা কিছুটা মনে আসছে - অমনি রাম মন্দিরের জায়গায় হাসপাতাল স্কুল কতকিছুর কথা মনে পড়ে যাচ্ছে। কিন্তু কি আশ্চর্য, মুফতমে পাওয়া মসজিদের ঐ জায়গাটাতে কিছু হওয়ার কথা কিন্তু আপনার মনে আসছে না। মনে আসছে না - বাম তিনু এমনকি রাম আমলেও কোটি কোটি টাকা খরচ করে সুরম্য হজ টাওয়ার বানানোর উপযোগিতা কী ! একবারও কিন্তু মনে আসছে না, তীর্থ যাত্রার নামে কোটি কোটি সরকারি টাকা বিদেশে দিয়ে আসার কথা। একবারও কি মনে আসে - এতো এতো সরকারি স্কুল কলেজ থাকতেও ওদের জন্য আলাদা ধর্মীয় মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় কোটি কোটি টাকা খরচ করার কথা, যে শিক্ষা ব্যবস্থায় ভারতের ইতিহাস শুরু হয় মাত্র ৭১২ সাল থেকে এদেশে ইসলাম আগমনের পর থেকে। অর্থাৎ এই দেশে থেকেও ওরা এই দেশের প্রাচীন গৌরবময় অতীত সম্পর্কে কিছুই জানতে পারছে না। যুক্তিবাদী হয়েও আপনার মনে কোন প্রশ্ন আসছে না - যে শিক্ষা ব্যবস্থায় শেখানো হচ্ছে মাছির এক ডানায় থাকে জীবাণু আর আরেক ডানায় থাকে প্রতিষেধক বা ঐ বিশেষ সৃষ্টিকর্তা ছয় দিনে পৃথিবী সৃষ্টি করে সাতদিনের মাথায় সৃষ্টি করেছেন মানুষ, রাজ্যের 'অসাম্প্রদায়িক' বাজেটে উচ্চ শিক্ষার চেয়ে বহুগুণ বেশি টাকা যখন সেই মাদ্রাসা শিক্ষায় বরাদ্দ হয়! ধর্ম না মানলেও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা বন্ধ করা আপনার কাছে সংখ্যালঘুদের ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ । কত আর বলবো..? আপনি সুস্থ মানসিকতার মানুষ...? 

বিজেপি দিয়ে আমার কী ! কিন্তু রাজনৈতিক বিরোধিতার নামে বিজেপি বিরোধিতা করাতে গিয়ে ঐ মতাদর্শ যে আপনাকে দিয়ে নিজেদেরই বিরোধিতা করিয়ে নিচ্ছে - বুঝতেই পারছেন না। ধরে নিলাম জাতীয়তাবাদকে হিন্দুত্ববাদকে উসকে দিয়ে বিজেপি ফায়দা লুটছে, তাই বলে বিজেপি বিরোধিতা করতে গিয়ে আপনি জাতীয়তাবাদকে, হিন্দু ধর্মকে, এমনকি নিজের দেশকে আক্রমণ করবেন..? সবই কিন্তু দীর্ঘদিন প্রভাবিত করে আসা ঐ মতাদর্শের কামাল। আপনি কি সত্যিই সুস্থ...? 

যে কোনো জাতি নিজেদের ঐতিহ্য, নিজেদের সংস্কৃতি নিয়ে গর্বিত। আর আমরা এতো প্রাচীন উন্নত সভ্যতার উত্তরাধিকারী হয়েও এ নিয়ে গর্ব বোধ করতে পারি না। কারণ আপনার বিকৃত মতাদর্শ মগজ ধোলাই করে মজ্জায় ঢুকিয়ে দিয়েছে যে, নিজেদের ঐতিহ্য সংস্কৃতিকে অস্বীকার করাই প্রগতিশীলতা, আধুনিকতা। ভুলিয়ে দেওয়া, মুছে দেওয়ার পরও যতটুকু আছে - নিজেদের গৌরবময় সেই অতীত নিয়ে গর্ব করাও আজ আপনার কাছে রাজনীতি ! হাজার হাজার বছর আগে অণু পরমাণুর ধারণা দেওয়া ঋষি কনাদ বা ব্রহ্মগুপ্ত ভাস্করাচর্যদের কথা আনলেই আপনি আমাকে গো মূত্র পানকারী হিসাবে ব্যঙ্গ করবেন। আপনার রাজনীতি সর্বস্ব মানসিকতা আপনাকে দিয়েই আপনার নিজের দেশের, নিজের পূর্ব পুরুষদের এতো উন্নত জ্ঞান বিজ্ঞান চর্চার ঐতিহ্যকে অস্বীকার করাবে। আপনি কি সুস্থ...? আপনার তো জানাই নেই, জানতে দেওয়াই হয় নি - ঋষি কনাদকে অস্বীকার করলে যে অস্বীকার করতে হয় সত্যেন্দ্রনাথ বসুকেও, আর সত্যেন্দ্রনাথ বসুকে করলে বোসন কনাকেও। 

পেট্রোডলার পুষ্ট মানবতার ধ্বজাধারী বামপন্থী , মিডিয়া, বুদ্ধিজীবী আর রাজনীতির যে অশুভ জোটের অতিকাল্পনিক অতিকথন গুজরাত দাঙ্গার মতো অনেক কিছু আপনাকে ভুলতে দেয় না, সে জোটই আরো ব্যপক চুরাশির শিখ দাঙ্গা ভুলিয়ে দেয় আর এই জোটই সেদিনের নব্বই এর কাশ্মীরের হিন্দু গণহত্যা সহ ইতিহাসের অসংখ্য হিন্দু জেনোসাইডের নির্মমতা জানতেও দেয় না। যে অশুভ জোট একদিকে অনেক কিছু ভুলতে দেয় না, আরেক দিকে সেই অশুভ জোটই অনেক কিছু মনে রাখতে দেয় না, এমনকি জানতেও দেয় না। সবই মায়াজাল, পি সি সরকারের জাদু ! কখনো 'নেই' জিনিস এনে দেখাচ্ছে, কখনো ছোট জিনিস বড় করে দেখাচ্ছে আবার কখনো অনেক বড় জিনিস গায়েব করে 'নেই' করে দিচ্ছে। এদের কল্যাণেই এই কয় বছরে ওরা বুঝে গেল দেশটাকে যে হিন্দু রাষ্ট্র বানানোর চেষ্টা চলছে, আর আপনি সত্তর বছরেও টের পেলেন না 'দার উল হার্ব' এই দেশটাকে 'দার উল ইসলাম' বানানোর এই সম্মিলিত প্রচেষ্টাকে। আপনি সুস্থ, সজাগ...? 

পৃথিবীর যে কোন সমাজ এই উপমহাদেশের হিন্দু শিখদের মতো, বিশেষ করে পূর্ববঙ্গের হিন্দুদের মত নির্যাতনের শিকার হলে তীব্র প্রতিবাদ হত , সোচ্চার হত । সাহিত্য, চিত্র, চলচ্চিত্র, নাটক - কত কিছু যে হতো সেই নৃশংসতা নির্মমতা প্রজন্মের পর প্রজন্ম টাটকা রাখতে, ভবিষ্যত সম্পর্কে সচেতন সাবধান রাখতে। আর এদেশে হিন্দু গণহত্যার কুখ্যাত নায়ক সোহরাওয়ার্দীর নামে রাস্তা, নালন্দা ধ্বংস কারীর নামে বখতিয়ার পুর রেল স্টেশন, চূড়ান্ত হিন্দু বিদ্বেষী বীভৎস হিন্দু নির্যাতন কারীর নামে ঔরঙ্গাবাদ শহর - আরো কী কী আছে কে জানে! ঐ বিকৃত মতাদর্শের প্রভাবে এসব আপনার বিন্দুমাত্র অস্বাভাবিক লাগে না, কিন্তু ঐসব নাম পরিবর্তন আপনার কাছে হিন্দুত্বকরণ, বিজেপি করণ। আপনি সুস্থ চেতনার মানুষ..? 

ধরুন, আমার পোস্টে বিন্দুমাত্র বিজেপি স্তুতি নেই, রাজনীতি নেই - কিন্তু আছে দেশাত্মবোধ, আছে প্রাচীন ভারতের গৌরবময় অতীত, আছে দস্যু লুটেরা থেকে সম্রাট বনে যাওয়া মুসলিম শাসকদের নির্মমতা - আপনি ঠিক আমাকে বিজেপি বানিয়ে আক্রমণ করে বসবেন। কিন্তু আসলে আক্রমণটা করছেন কাকে..? 

ছুঁড়ে ফেলুন সেই মতাদর্শকে, যে মতাদর্শ আপনাকে শুধু নিজের বিরুদ্ধে নয়, সত্যকে সত্য বলে স্বীকার করতেও দিচ্ছে না।

Credits Anirban Dasgupta 

লিঙ্ক - 
https://www.timesnownews.com/india/article/more-than-50000-temples-to-be-surveyed-in-kashmir-for-restoration-mos-home-kishan-reddy/493703

https://m.timesofindia.com/city/bengaluru/will-restore-50000-vandalised-temples-in-jk-junior-home-minister-kishan-reddy/amp_articleshow/71269305.cms#referrer=https://www.google.com

https://news.abplive.com/news/india/around-50000-temples-closed-over-the-years-in-jk-govt-to-conduct-survey-union-minister-g-kishan-reddy-1079185

https://eisamay.indiatimes.com/nation/central-minister-kishan-reddy-says-50000-temples-closed-over-years-in-kashmir-and-survey-ordered/articleshow/71264817.cms

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted