মাইকেল মধুসূদন দত্তের মত আমি যদি ইসলামিক কাহিনী নিয়ে ফিকশন লিখি কেমন হবে?

মাইকেল মধুসূদন দত্তের মত আমি যদি ইসলামিক কাহিনী নিয়ে ফিকশন লিখি কেমন হবে? যেমন চিরকালীন রামায়নের নায়ক রামকে ভিলেন করে রাবণকে নায়ক করে মাইকেল মধুসূদন তার ন্যারেটিভ সাজিয়েছেন। আমি যদি মদিনার আবদুল্লাহ ইবনে উবাইকে নায়ক ও মুহাম্মদকে খল করে কাহিনী লিখি কেমন হবে? কুরআনে অজস্রবার উবাইকে ‘মুনাফিক’ বলেছে নাম উল্লেখ না করে। কেন? কারণ মদিনার ইহুদীদের পাড়ায় অভিযানের সময় তাদের উপর কোন রকম দমনপীড়নের সামনে এই মানুষটি বাঁধা হয়ে দাঁড়াতো। মুহাম্মদের দলের লোক হয়ে প্রতিটি ইহুদী পাড়ায় আক্রমনের সময় উনি সামনে এসে দাঁড়াত মানবিকতা প্রদর্শনের জন্য। মুহাম্মদের চাদর টেনে ধরার ক্ষমতা তার ছিলো। তো, মেঘনাদবধ কাব্যের জন্য মাইকেল কেবল কাব্যরসের জন্যই বিখ্যাত নন, তার হিন্দু পৌরাণিক কাহিনীর এই ভিন্ন ন্যারেটিভের জন্যও তিনি সমাদৃত। কিন্তু আমি যদি মদিনার এই দুই চরিত্রকে নিয়ে ভিন্ন ন্যারেটিভে লিখি- বিশ্বাস করেন কি হতে পারে? এমন একজন ‘উদার মুসলিম লীগার’ কী পাওয়া যাবে যে আমাকে সমর্থন করবে? একজন বামপন্থী পাওয়া যাবে যে আমার প্রচলিত এই কাহিনীর ভিন্ন চিত্রায়নে “ইসলাম বিদ্বেষী” বলবে না? এমনকি নাস্তিকদের মধ্যে যারা “ভদ্র” ও “সুশীল” সবার মন জুগিয়ে চলেন তারা কী বলবে- বাহ, কী দারুণ, এ যেন মেঘনাদবধ কাব্য?

বলবে না। হোসেসারামাগো যীশুকে নিয়ে উপন্যাসে এমন এক রক্তমাংসের যীশুকে দেখালেন যা প্রচলিত যীশুর ভিন্ন কাহিনী। সুনীল গঙ্গোপাধ্যায় রাধা-কৃষ্ণকে নিয়ে উপন্যাস লিখলেন রক্তমাংসের মানুষে নামিয়ে। কোথাও এতটুকু সমস্যা হয়নি। কারবালার করুণ পরিণিতি, ইমাম হোসেনের নির্মম হত্যাযজ্ঞ নিয়ে মাহাকাব্য রচিত হয়েছে। আমাকে বলুন পৃথিবীর ইতিহাসে জঘন্য জেনোসাইড ‘বনু কুরাইজা’ গণহত্যা নিয়ে মহাকাব্য লিখলে কি প্রশংসিত হওয়া যেতো? লেখককে কি “ইসলাম বিদ্বেষী” বলা হতো না? ক্যারেন আর্মস্ট্রং যিনি ধর্মীয় ইতিহাস ও ব্যক্তিদের জীবনী লেখার জন্য বিখ্যাত। মুহাম্মদ নিয়ে তার বইতে মুহাম্মদের প্রতি তার পক্ষপাত সকলের চোখে পড়লেও সেই তিনিই স্বীকার করেছেন বনু করাইজার উপর জেনোসাইড চালানো হয়েছে যার সমস্ত দায় মুহাম্মদের! বালকদের যাদের নিন্মাঙ্গের চুল গজিয়েছে তাদেরকে সবালক ধরে নিষ্ঠুরভাবে হত্যা করার নজির পৃথিবীতে কমই আছে। তো, এই নির্মম ধর্মীয় কাহিনী, যা ইসলামের ইতিহাস নামে খ্যাত হাদিস সীরাত তাফসিরে স্বগৌরবে ফলাও করে বলা থাকলেও তা নিয়ে কাব্য রচিত হলেই সেটা হবে “ইসলাম বিদ্বেষ”! কয়েক বছর আগে বনু কুরাইজার কাহিনী নিয়ে সিনেমা বানানোর পর পরিচালক ও অভিনেতাদের হত্যা করার ঘটনা কি ভুলে গেছেন?

©সুষুপ্ত পাঠক

0/Post a Comment/Comments

যুক্তি সংগত কথা বলুন.................

Stay Conneted